বহিরাগতদের হাতে যৌন হেনস্থার অভিযোগ ঘিরে উত্তাল দিল্লির গার্গী কলেজ

এবার বহিরাগতদের হাতে যৌন হেনস্থার অভিযোগ ঘিরে উত্তাল দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ গার্গী কলেজ। ঘটনার দিনই পড়ুয়াদের তরফে অভিযোগ জানানো হয়েছিল। সোমবার, ঘটনার চার দিন পর কলেজ কর্তৃপক্ষের তরফে ফের অভিযোগ দায়ের হয়েছে। এই ঢিলেমি নিয়েই এ দিন সকাল থেকে কলেজের ভিতরে বিক্ষোভে শামিল হন পড়ুয়ারা।
পড়ুয়াদের অভিযোগ, গত ৬ ফেব্রুয়ারি বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান উপলক্ষে অন্য কলেজের ছাত্রছাত্রীদের ক্যাম্পাসে ঢোকার অনুমতি ছিল। আবার ওইদিনই কলেজের বাইরে সিএএ-এর সমর্থনে মিছিল বেরিয়েছিল। ওই মিছিল থেকেই মত্ত অবস্থায় এক দল লোক ট্রাকে চেপে ক্যাম্পাসে ঢুকে পড়ে। অনুষ্ঠান প্রাঙ্গণে তখন থিকথিকে ভিড়। তারই মধ্যে বহিরাগতেরা ঢুকে মেয়েদের যৌন হেনস্থা করে বলে অভিযোগ। অশালীন মন্তব্য, গায়ে হাত দেওয়া এমনকি ছাত্রীদের সামনে তারা হস্তমৈথুন করে বলেও অভিযোগ উঠেছে। এমন পরিস্থিতিতে মেয়েরা ভয় পেয়ে শৌচাগারের দিকে ছুটে পালালে, সেখানে তাঁদের আটকে রাখা হয় বলেও দাবি পড়ুয়াদের।নিরাপত্তারক্ষীদের সামনেই বিকাল ৪টে থেকে রাত ৯টা পর্যন্ত ক্যাম্পাসের ভিতর এই তাণ্ডব চলে বলে অভিযোগ।
হেনস্থার শিকার পড়ুয়াদের সঙ্গে কথা বলতে কলেজে পৌঁছান জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন স্বাতী মালিওয়াল। সক্রিয় হয় দিল্লি পুলিশও। কলেজের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে বলে জানায় তারা। কলেজ কর্তৃপক্ষের তরফে অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীদের বিরুদ্ধে হৌজ থানায় ৪৫২, ৩৫৪, ৫০৯ এবং ৩৪ ধারায় মামলা দায়ের হয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ দিল্লির ডিসিপি অতুল ঠাকুর।
গোটা ঘটনার তীব্র নিন্দা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালও। টুইটারে তিনি লিখেছেন, গার্গী কলেজে আমাদের মেয়েদের সঙ্গে যে অভব্যতা হয়েছে, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। এই ধরনের আচরণ কখনওই বরদাস্ত করা হবে না। অপরাধীদের কড়া শাস্তি হওয়া উচিত। শিক্ষাঙ্গনে পড়ুয়াদের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব আমাদেরই।’’

Previous articleরোজভ্যালি কাণ্ডে দুটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে নজর
Next articleফের ফিরছে পুরনো ৫০০-র নোট? গুজবে সরগরম বিমানবন্দর