এ বছরের মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা ২০১৯-এর থেকে প্রায় ২৫ হাজার কম

গত বেশ কয়েক বছরের তুলনায় এ বছরের মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা কমছে৷ প্রায় ২৫ হাজার পরীক্ষার্থী কমতে পারে বলে মধ্যশিক্ষা পর্ষদ সূত্রের খবর৷ ২০১৯ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৫০ হাজারের কিছু বেশি। এ বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ১৮ ফেব্রুয়ারি। চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এদিকে আজ, মঙ্গলবার থেকে চালু হচ্ছে কন্ট্রোল রুম। ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চালু থাকবে এই কন্ট্রোল রুম৷

মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত বিষয়ে এই কন্ট্রোল রুমে যোগাযোগ করতে পারবে স্কুল, অভিভাবক এবং পরীক্ষার্থীরা। ই–মেল আইডি হল:‌ madhyamik.parikshya@gmail.com‌।
ফোন নম্বর হল:‌
০৩৩ ২৩৫৯ ২২৬৪,
০৩৩ ২৩৫৯ ২২৭৪।
এ ছাড়াও সভাপতির সঙ্গে ০৩৩ ২৩২১ ৩০৮৯,
০৩৩ ২৩২১ ৩৮১২ (‌‌ফ্যাক্স)‌‌,
৯০৫১৪১৪১১১ নম্বরে যোগাযোগ করি যাবে৷ সচিবের সঙ্গে যোগাযোগের নম্বর ৯০৫১০৬৮৫৪৮,
উপ সচিব (‌‌পরীক্ষা)‌‌–এর সঙ্গে ০৩৩ ২৩২১ ৩৮৪৪, ০৩৩ ২৩২১ ৩২১৬ (‌‌ফ্যাক্স)‌‌, ৯৯০৩৪২১১৯৯ নম্বরে,
উপ সচিব (‌‌শিক্ষা)-র সঙ্গে ৭০০১৩৪৫৩২১ এবং সহ সচিবের সঙ্গে ৯৮৭৪৪৯৯৮২০ নম্বরে যোগাযোগ করা যাবে। ‌‌

গত বছর মাধ্যমিক পরীক্ষার সময় মোবাইলের হোয়াটস অ্যাপের মাধ্যমে প্রশ্নপত্র পরীক্ষাকেন্দ্রের বাইরে বেরিয়ে আসার অভিযোগ ওঠে। তাই চলতি বছরের সিদ্ধান্ত, শুধু মোবাইল নয়, স্মার্ট ঘড়ি পরে বা নিয়েও পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবেন না কোনও শিক্ষক এবং শিক্ষাকর্মী। পর্ষদের এই সিদ্ধান্ত অনুমোদন করেছে স্কুলশিক্ষা দফতর। পর্ষদের মতে, স্মার্ট ঘড়ি মোবাইল ফোনেরই সমতুল। তাই যে কারণে মোবাইল নিয়ে ঢোকা নিষিদ্ধ, সেই একই কারণে স্মার্ট ঘড়ি পরে আসতেও নিষেধ করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের মোবাইল ফোন, স্মার্ট ঘড়ি–সহ কোনওরকম বৈদ্যুতিন সরঞ্জাম নিয়ে যাওয়া নিষিদ্ধ। এসব নিয়ে গেলে সেগুলি স্থায়ীভাবে বাজেয়াপ্ত করা হবে এবং পরীক্ষার্থীর পরীক্ষা বাতিলও হতে পারে।

আরও পড়ুন-ট্যাম্পার-প্রুফ চিপ নেই কোনও মেশিনে, নতুন বাহানা শুরু কংগ্রেসের

Previous articleট্যাম্পার-প্রুফ চিপ নেই কোনও মেশিনে, নতুন বাহানা শুরু কংগ্রেসের
Next articleছোটদের বিশ্বকাপে মাঠে মারামারি, ৫ ক্রিকেটারের শাস্তি