নজিরবিহীন! কাশী মহাকাল এক্সপ্রেসেই শিবমন্দির,শিবের জন্য নির্দিষ্ট ৬৪ নম্বর সিট

বাকি ছিলো এটাই৷ ভারতবর্ষের প্রধানমন্ত্রী নিজের হাতে সেই কাজটি সম্পূর্ণ করলেন রবিবার৷

‘ভগবান’-এর ট্রেন সফরের সূচনা করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং৷ এবার থেকে নিয়মিত ট্রেনে সফর করতে পারবেন খোদ ‘ভগবান’!

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার বারাণসী থেকে ‘কাশী মহাকাল এক্সপ্রেস’ ট্রেনটির সূচনা করেন। বারাণসী থেকে ইন্দোর পর্যন্ত চলাচল করবে এই ট্রেন। দুই রাজ্যে ৩টি জ্যোতির্লিঙ্গ ভ্রমণের সুযোগ করে দেবে এই ট্রেনটি।
এই ট্রেন সাধারন ট্রেন নয়! এই ট্রেনে খোদ দেবাদিদেব মহাদেবের জন্য বিশেষ কামরায় বিশেষ আসন সংরক্ষিত রয়েছে। ওই আসনে ভোলেবাবার মিনি- মন্দিরও তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রী রবিবার বারাণসী থেকে যে কাশী মহাকাল এক্সপ্রেসের শুভ সূচনা করেছেন, সেই ট্রেনেই একটি বিশেষ আসন ভগবান শিবের জন্য সুরক্ষিত! এই ট্রেন উত্তরপ্রদেশের বারাণসী থেকে মধ্যপ্রদেশের ইন্দোর পর্যন্ত চলবে। এই
ট্রেনের মধ্যে স্থায়ীভাবেই ভগবান মহাদেবের জন্য একটি আসন নির্দিষ্ট থাকছে। এই ট্রেন ইন্দোরের কাছে ওঙ্কারেশ্বর, উজ্জয়নে মহাকালেশ্বর এবং বারাণসীতে কাশী বিশ্বনাথের পরিদর্শন করাবে।
উত্তর রেলওয়ের মুখপাত্র দীপক কুমার জানান, এই এক্সপ্রেসে বি-৫ কোচের ৬৪ নম্বর আসনটি শিবের জন্য ফাঁকা রাখা আছে।
দীপক কুমার বলেন, “একটা আসন ভগবান শিবের জন্য সংরক্ষণ করা হচ্ছে এবং ফাঁকা রাখা হচ্ছে৷ ভারতীয় রেলের এমন উদ্যোগ এই প্রথম”।

ওই ৬৪ নম্বর আসনেই একটি মন্দির তৈরি হয়েছে৷ যাতে সাধারণ মানুষ বুঝতে পারেন এই বিশেষ আসনটি মধ্যপ্রদেশের উজ্জয়নের মহাকালের জন্য রাখা। দীপক কুমার আরও জানান, বারাণসী থেকে ইন্দোর সপ্তাহে ৩ বার চলা এই ট্রেনে হালকা সুরে ভক্তিগীতি বাজানোর ব্যবস্থা আছে। প্রতি কামরায় নিজস্ব রক্ষী থাকবেন এবং যাত্রীদের নিরামিষ খাবার পরিবেশন করা হবে। কাশী মহাকাল এক্সপ্রেসের প্রতিটি কোচে সিসিটিভি ক্যামেরা আছে৷ সূত্রের খবর, ট্রেনের সফরকারী প্রতি যাত্রীর জন্য ১০ লাখ টাকার বিমা হবে বিনামূল্যে। যাত্রীদের থেকে কোনও প্রিমিয়ামও নেওয়া হবে না। ট্রেনের আসনও আরামদায়ক করা হয়েছে। প্রতি কেবিনে ৬ টি চার্জিং পয়েন্ট রয়েছে। IRCTC এই ট্রেনের যাত্রীদের জন্য অনেক আকর্ষণীয় বেশ কিছু প্যাকেজও তৈরি করেছে।

Previous articleকরোনাভাইরাসে চিনে মৃত্যু ছাড়াল ১৭০০
Next articleপরিত্যক্ত কারখানার পাশ দিয়েই যাচ্ছিল বিয়ের শোভাযাত্রা! তারপর ভয়ানক পরিণতি