করোনাভাইরাস থেকে বাঁচতে মেট্রোর পরামর্শ, ‘চুম্বন করবেন না’!

করোনাভাইরাস থেকে কী ভাবে নিজেকে বাঁচাবেন, তা নিয়ে সচেতনতার জন্য প্রচার চালাচ্ছে কলকাতা মেট্রো রেল। তাদের বার্তা, চুম্বন করবেন না!আর এই বার্তা প্রকাশ্যে আসতেই শুরু হয়েছে বিতর্ক। প্রশ্ন উঠেছে এমন বার্তা কি আদৌ জিতে পারে মেট্রো রেল। কারণ, এখনও পর্যন্ত এই ভাইরাসকে নিয়ন্ত্রণ করার সঠিক উপায় খুঁজে পাননি গবেষকরা।
শুধুমাত্র জ্বর-সর্দি-কাশি হলে তার থেকে দূরে থাকতে পরামর্শ দিচ্ছে স্বাস্থ্যমন্ত্রক। সন্দেহ হলে দ্রুত স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করতেও বলা হচ্ছে। কিন্তু সচেতনতা প্রচার চালাতে গিয়ে, নানা কথার মাঝে চুম্বনের বিষয়টিও উল্লেখ করছে মেট্রো।অবশ্য এই বিষয়টিকে খারাপের কিছু দেখছেন না মেট্রো কর্তারা।তাদের বক্তব্য, চুম্বনের সঙ্গে তো সংস্পর্শের বিষয়টি জড়িত। তাই এই কথা বলা হয়েছে।
আজ, শুক্রবার থেকে করোনাভাইরাস নিয়ে ইস্ট-ওয়েস্ট এবং কলকাতা মেট্রো স্টেশনগুলিতে যে প্রচার চালানো হচ্ছে, তাতে চুম্বন না করার পরামর্শ দেওয়া হয়েছে। কলকাতা মেট্রোতে গড়ে ৬ লক্ষের বেশি যাত্রী যাতায়াত করেন। করোনাভাইরাস থেকে বাঁচতে কী করণীয়, তা জানাতে এই বিষয়ে পোস্টারও তৈরি করেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। এই পোস্টারগুলি মেট্রো স্টেশনগুলিতে দেওয়া থাকবে।
যদিও এই সতর্কবার্তা শুনে মেট্রোর নিত্যযাত্রীদের মন্তব্য, ‘‘বিভিন্ন জায়গা থেকে এই ভাইরাস নিয়ে বিভিন্ন সতর্কবার্তা শুনছি। তবে, আলাদা ভাবে চুম্বন নিয়ে এ ধরনের সতর্কবার্তার কথা শুনিনি।’’ মেট্রোতে যাতায়াতের সময়, যাতে কোনও ভাবে করোনার সংক্রমণ না ছড়িয়ে পড়ে, আগে থেকে যাতে যাত্রীদের সচেতন করা যায়, সেই কারণে মেট্রোর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন তারা।
মেট্রোর সতর্কবার্তায় বলা হচ্ছে, পৃথিবীর বহু দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। অযথা চিন্তা করবেন না। তাই সতর্ক থাকুন। এই বিষয়গুলি মনে রাখুন।কাশি বা হাঁচির সময় রুমাল দিয়ে মুখ ঢাকুন। সাবান বা জল দিয়ে হাত ধুয়ে নিন। ভিড়ে যাবেন না। জ্বরের সংক্রমিত ব্যক্তির থেকে এক হাত দূরে থাকুন। ডাক্তারের পরামর্শ অবশ্যই নিন। কারও সঙ্গে সাক্ষাতের সময় হাত মেলাবেন না। আলিঙ্গন করবেন না অথবা চুম্বন করবেন না।

Previous articleইয়েস ব্যাঙ্ক গ্রাহকদের সুখবর দিল এসবিআই
Next articleসারোগেসির তদন্তে নয়া সূত্র, ধৃত ২ হাতুড়ে ডাক্তার