সমালোচনা করলে গ্রেফতার নয়: কলকাতা হাইকোর্ট

সমালোচনা করলেই গ্রেফতার নয়। এমনটাই জানালো কলকাতা হাইকোর্ট। করোনা পরিস্থিতির মধ্যে পর্যাপ্ত সুরক্ষা না পেয়ে বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখিয়েছেন নার্স সহ স্বাস্থ্যকর্মীরা। সেই কথাই ফেসবুকে তুলে সরকারের সমালোচনা করেন চিকিৎসক ইন্দ্রনীল খাঁ। এরপরই এফআইআর করা হয় তাঁর বিরুদ্ধে।

এ ঘটনায় কলকাতা পুলিশের বিরুদ্ধে তোপ দাগে হাইকোর্ট। চিকিৎসকের মোবাইল ফোন সিম কার্ড ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। করোনা মোকাবিলায় রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার প্রস্তুতি নিয়ে প্রশ্ন তুলে ফেসবুকে একটি পোস্ট করেছিলেন চিকিৎসক ইন্দ্রনীল খাঁ। ক্যান্সার বিশেষজ্ঞ চিকিৎসকের এই মন্তব্যের পরই তাঁর বিরুদ্ধে ২৯ মার্চ একটি এফআইআর করা হয়। একাধিক জামিন অযোগ্য ধারায় মামলা করা হয় চিকিৎসকের বিরুদ্ধে। রবিবার মহেশতলা থানায় নিয়ে গিয়ে দীর্ঘক্ষন তাকে বসিয়ে রাখা হয় বলেও অভিযোগ। বাজেয়াপ্ত করা হয় তার মোবাইল ফোন এবং সিম কার্ড। রবিবারে ঘটনার পর কলকাতা হাইকোর্টে মামলা করেন ইন্দ্রনীল খাঁ।

বিচারপতি আইপি মুখোপাধ্যায় স্কাইপে মামলাটি শোনেন। এরপর তিনি শুনানিতে বলেন, ভারতীয় সংবিধানে বাক স্বাধীনতার উল্লেখ রয়েছে। তাই সরকারের সমালোচনা করলে করলে তাঁকে গ্রেফতার করতে হবে, এটা গ্রহণযোগ্য নয়। পুলিশকে তিনি নির্দেশ দেন দ্রুত চিকিৎসকের মোবাইল ও সিম কার্ড ফেরত দিতে হবে।

Previous articleBREAKING: কলকাতায় এবার করোনা আক্রান্ত প্রাক্তন পুলিশকর্তার স্ত্রী
Next articleআগে থালা ধরিয়ে ছিলেন, এবার হাতে হ্যারিকেন ধরালেন প্রধানমন্ত্রী! মন্তব্য সুজনের