ভারতে করোনা-আক্রান্ত ১০ হাজার পার, ২৪ ঘন্টায় সংক্রমিত ১২০০

মাত্র ২৪ ঘন্টায় ভারতে করোনা-আক্রান্তের সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেলো৷। নতুনভাবে সংক্রমিত হয়েছেন ১,২১১ জন। দিল্লি আর মহারাষ্ট্রের জন্যই এভাবে লাফ দিলো আক্রান্তের সংখ্যা ৷

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বাংলা নববর্ষের সকালে যে তথ্য পেশ করেছে তাতে দেখা যাচ্ছে ভারতে এই মুহূর্তে মোট করোনা-আক্রান্তের সংখ্যা ১০,৩৬৩। এর মধ্যে বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৮,৯৮৮ জন। ছাড়া পেয়েছেন ১,০৩৫ জন এবং মৃত্যু হয়েছে ৩৩৯ জনের। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৩১ জন।
হিসাব যাই বলুক, দেশে নতুন করোনা-রোগীর সংখ্যা কত শতাংশ হারে বেড়েছে, সেই পরিসংখ্যান কিন্তু বোঝাচ্ছে, পরিস্থিতি আদৌ নিয়ন্ত্রণের বাইরে যায়নি। গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণের সংখ্যা ১৩.২ %, এই পরিস্থিতিতে যা পুরোপুরি নিয়ন্ত্রণেই আছে বলা যায়।

গত ২৪ ঘণ্টায় দিল্লি আর মহারাষ্ট্রেই নতুন করে সংক্রমিত হয়েছেন ৬৯৮ জন। এর মধ্যে দিল্লিতে বিরাট সংখ্যক রোগীর সঙ্গে তবলিগি জামাত-ফেরত৷ কিন্তু মহারাষ্ট্রে সেই আশঙ্কা না থেকেও আক্রান্ত বেড়ে চলেছে৷ তবলিগি জামাত-যোগে সংক্রমিতের সংখ্যা ব্যাপক ভাবে বেড়েছে তামিলনাড়ুতেও। গত ২৪ ঘণ্টায় সেখানে নতুন করে সংক্রমিত হয়েছেন ৯৮ জন। তামিলনাড়ুতে এখন মোট আক্রান্তের সংখ্যা ১১৭৩ জন। তালিকায় এর পরেই, চতুর্থ স্থানে রাজস্থান৷ ওখানে রোগীর সংখ্যা ৮৯৬। রাজস্থানে করোনার ভরকেন্দ্র জয়পুর।

রোগীর সংখ্যার নিরিখে দেশে এখন শীর্ষে আছে ৮ রাজ্য৷ এগুলি হলো মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু, রাজস্থান, তেলঙ্গানা, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ আর গুজরাত৷ এই ৮ রাজ্য মিলিয়ে মোট রোগীর সংখ্যা এখন ৮,১৫৩। এর অর্থ, গোটা ভারতের ৭৯ শতাংশ রোগী এই ৮ রাজ্যে আছেন।

পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা বাড়ছে। সরকারি হিসেব বলছে, এ রাজ্যে মোট ১৯০ জন এখনও পর্যন্ত করোনা- আক্রান্ত। যদিও স্বস্তির খবর এই যে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়ে গিয়েছেন আরও ১৩ জন।

এরই মধ্যে গোটা দেশের থেকে পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন কেরলে। সেখানে গত এক সপ্তাহ ধরেই নতুন সংক্রমিতের সংখ্যা থেকে ছাড়া পাওয়া ব্যক্তির সংখ্যা বাড়ছে। সোমবারের পর সে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা কমে গিয়েছে, কিন্তু ছাড়া পাওয়া ব্যক্তিদের সংখ্যা বেড়েছে। যার ফলে কেরল এখন বলছে, করোনা- গ্রাফ ‘সমান’ হচ্ছে কেরলে।

Previous articleভ্যাকসিন তৈরির কাজে এগিয়ে আসুন তরুন বিজ্ঞানীরা : মোদি
Next articleপ্রধানমন্ত্রীর সাত দফা নির্দেশ