প্যারিসে শুটিং করতে গিয়ে জীবনের সবচেয়ে বড় উপলব্ধি হল ঋষির!

নিতু সিং আর ঋষি কাপুর। দুই নায়ক নায়িকার প্রেম শুরু ১৯৭৫ সালে। ৩৪ বছরের সেই বাঁধন আলগা হয়ে গেল ২০২০-র ৩০ এপ্রিল। নিজের বিবাহিত জীবন নিয়ে বলতে গিয়ে ঋষি বলতেন, সবটাই নিতু’র কৃতিত্ব। ওর জন্যই বিয়েটা টিকে গেল। আমার অনেক বান্ধবী ছিল। আর নিতুকেই ওদের কথা বলতাম। যদি কারওর সঙ্গে সম্পর্ক ভেঙে যেত, তাহলে নিতুর কাঁধে মাথা রেখেই কাঁদতাম।

কখন বুঝতে পারলাম নিতুকে ভালবেসেছি জানেন? ঋষি নিজেই বলছেন, কাশ্মীরে ‘কভি কভি’ র শুটিং করেছি নিতুর সঙ্গে। এবার ‘বারুদ’ ছবির শুটিং করতে প্যারিস গেলাম, একা। আর সেখানে গিয়েই বুঝতে পারলাম আমি একা, কেউ নেই। কারওর কথা যেন মনে হচ্ছে। বুঝলাম সে আর কেউ নয়,নিতু। সঙ্গে সঙ্গে টেলিগ্রাম। লিখলাম, ‘ইয়ে শিখনি বড়ি ইয়াদ আতি হ্যায়।’ খুশি হয়ে টেলিগ্রামটি নিতু যশ চোপড়া ও প্রেম চোপড়াকে দেখালেন।

প্রেমের শুরুতে ঋষি স্পষ্ট ভাষায় নিতুকে জানান, আমি কিন্তু তোমার সঙ্গে শুধু ডেটিং করব, বিয়ে করতে পারবো না। বিয়ে আমার কাছে বোঝা মনে হয়। নিতু তখন সবে ১৮। ‘ববি’র নায়েকের প্রেমে বিভোর। তাই শর্ত মেনে নিলেন। পাঁচ বছর টানা প্রেম পর্ব চলে।

কিন্তু দুজনের এনগেজমেন্টের গল্প কম রোমহর্ষক নয়। দিল্লিতে এক পারিবারিক অনুষ্ঠানে ঋষিকে আমন্ত্রণ জানানো হয়। ঋষির দিদি ছিলেন অনুষ্ঠানের উদ্যোক্তা। সেখানে নিতু ও তার পরিবারকে আমন্ত্রণ জানানো হয় চুপচাপ। আমন্ত্রিত ছিলেন দুই পরিবারের ঘনিষ্ঠরা। সেখানেই হঠাৎ ঘোষণা, এনগেজমেন্ট হবে। ঋষি প্রস্তুত ছিলেন না। আঙটিও ছিল না। অগত্যা দিদির আংটি নিয়ে সেদিন নিতুকে পড়িয়েছিলেন। পরে জানা যায় সেই আঙটিও ঋষির দিদির নয়। আঙটি দিয়েছিলেন ‘ঝুটা কঁহিকা’ ছবির পরিচালক। এই এনগেজমেন্ট কনস্পিরেসির যিনি ছিলেন অন্যতম মাথা!

আর এর পরেই দুজনের বিয়ে। নিতু অভিনয় ছেড়ে দিলেন। অনেকেই মনে করেন ঋষি বাধ্য করেছিলেন। কিন্তু নিতু বিয়ের ঠিক আগে পরিচালকদের একটি খোলা চিঠি লিখে জানিয়ে ছিলেন, আমি আর এই ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে থাকতে চাই না। এবার নিজের জীবন কাটাতে চাই। ঘনিষ্ঠ মহলে তিনি বলেন, পাঁচ বছর বয়স থেকে ইন্ডাস্ট্রিতে রয়েছি। সুপারস্টার ইমেজ পেয়েছি। আর কিছু পাওয়ার নেই। তাই এটাই সেরা সময় আলবিদা জানানোর। ঋষি বলেছেন, প্রত্যেক বৈবাহিক জীবনে টানাপোড়েন থাকে। আমাদেরটাও ব্যাতিক্রম নয়। কিন্তু নিতুই আমাকে সঠিক পথে এনেছে। আর নিতু বলেন, স্বামী এবং বাবা হিসেবে কিন্তু একজন আদর্শ মানুষ। পছন্দ হবেই!

নিতুর কাছে আজ সবই জলছবি!

Previous articleকরোনা: লকডাউনের বদলে এবার হার্ড ইমিউনিটি তৈরিতে জোর বিশ্বের বহু দেশের
Next articleছুটিতেও ছুটি নয়, কর্তব্যে অবিচল জওয়ানরা