পাক অধিকৃত কাশ্মীর উদ্ধারে প্রস্তুত ভারতীয় সেনা: ভি কে সিং

গোটা কাশ্মীর ভারতের অংশ। এই বিষয়ে কোনও সন্দেহ নেই। বরং পাকিস্তান কাশ্মীরের কিছু অংশ জবরদখল করে আছে। এটা বন্ধ করা দরকার। কড়া ভাষায় পাকিস্তানকে এভাবেই হুঁশিয়ারি দিলেন প্রাক্তন সেনাপ্রধান ও সড়ক পরিবহণ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি কে সিং।
তিনি বলেন, পাক অধিকৃত কাশ্মীর নিয়ে যে কোনও রকম পদক্ষেপ নিতে তৈরি ভারতীয় সেনা। তার বাস্তবায়ন ঘটানো সময়ের অপেক্ষা।
গিলগিট-বালতিস্তানের নির্বাচন সম্পর্কে তিনি বলেন, নিজের দেশকেই সামলাতে পারছে না পাকিস্তান সরকার। দেশ চালানোর জন্য নির্ভর করতে হয় সেনার ওপর।
তাই গিলগিট বালতিস্তান নিয়ে কথা বলার কোনও অধিকার পাকিস্তানের নেই। প্রাক্তন সেনাপ্রধান স্মরণ করিয়ে দেন , গোটা বিশ্বের কেউ পাকিস্তানকে সমর্থন করে না। অন্যদিকে, ভারত যেভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে এগিয়ে চলেছে, তা প্রশংসনীয়। করোনা ভাইরাসের আবহে বিশ্ব আজ মোদির নেতৃত্বে একজোট হয়েছে।
হান্দওয়াড়ার হামলা প্রসঙ্গে প্রাক্তন সেনাপ্রধান বলেন, যার ক্ষতি হয়েছে, একমাত্র সেই ক্ষতির পরিমাণ বলতে পারে। বাইরের কাউকে সেই বিষয়ে মন্তব্য করতে দেওয়া যাবে না।
তাঁর দাবি, ভারতীয় সেনা তৈরি হয়ে রয়েছে। যেদিন সুযোগ আসবে, সেনা নিজে থেকে গিলগিট বালতিস্তান নিয়ে পদক্ষেপ করবে।
সম্প্রতি পাকিস্তানের সুপ্রিম কোর্ট পাক-অধিকৃত কাশ্মীরের গিলগিট-বালতিস্তানের ভোট নিয়ে প্রশ্ন তুললে ভারত সেই প্রেক্ষিতে কড়া জবাব দিয়েছে। ভারত স্পষ্ট জানিয়েছে, গোটা জম্মু ও কাশ্মীর, লাদাখ এবং গিলগিট-বালতিস্তান ভারতের অংশ। বিদেশমন্ত্রক পাকিস্তানের সুপ্রিম কোর্টের রায়ের প্রেক্ষিতে জানিয়েছে, পাকিস্তানের সব অবৈধভাবে দখল করা জায়গা ছেড়ে দেওয়া উচিত এবং সব জায়গা খালি করে দেওয়া উচিত।
প্রসঙ্গত,শনিবার থেকেই দূরদর্শন, অল ইন্ডিয়া রেডিওতে পাক অধিকৃত কাশ্মীরের আবহাওয়ার তথ্য সম্প্রচার করার কথা ছিল। এই তথ্যে মিলত মীরপুর, মুজফফরাবাদ, গিলগিটের মতো এলাকার আবহাওয়া সংক্রান্ত তথ্য। ভারতের এই পদক্ষেপে নারাজ পাকিস্তান। তাদের বক্তব্য, ভারত দাদাগিরি করতে চাইছে। গত বছর ভারতের প্রকাশ করা এক মানচিত্রে জম্মু কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল বলে চিহ্নিত করা হয়। সেখানে কাশ্মীরের অংশ হিসেবে দেখানো হয় গিলগিট বালতিস্তান ও লাদাখকে।
এরই মধ্যে ইন্ডিয়ান মেটারোলজিক্যাল ডিপার্টমেন্ট জানায় এবার থেকে পাক অধিক়ৃত কাশ্মীরের আবহাওয়ার যাবতীয় তথ্য দেওয়া হবে। কারণ তা ভারতের অংশ।

Previous articleমানুষ এখন সবচেয়ে বেশি আতঙ্কিত মানুষকে নিয়ে!
Next articleমহামারিকে পরাস্ত করে ঘুরে দাঁড়াবে অর্থনীতি, মত পুরাতত্ত্ববিদের