আগে ঝড় হয়নি? আজ কলকাতার গায়ে লাগল?

অভিজিৎ বসাক

এর আগে কোনোদিন বড় ঝড় আসেনি?

আগে সুন্দরবন কয়েকশো ঝড়ে ভুগেছে, কারোর টনক নড়েনি। আগে পাহাড় কয়েকশো ছোটখাটো ভূমিকম্পর সাক্ষী থেকেছে, কেউ মাথা ঘামায়নি। আর যাদের ট্যুর প্ল্যান ক্যান্সেল হয়েছে তারা হায়হায় করেছে কেবল।

যেইই কালকে কলকাতা নড়ে গেছে ওমনি সব্বার চাপ হয়ে গেছে।

হ্যাঁ, এলিট শহুরে নাক উঁচু বাবুদের বেশিরভাগ যারা সবকিছু এড়িয়ে থাকে, তাদের এটাও বোঝা উচিত যে কলকাতার বাইরেও গোটা বাংলার প্রচুর গ্রাম শহরে কয়েক কোটি লোকজন থাকেন যাঁরা নানা প্রাকৃতিক কারণে বিপদে পরেন যখন তখন এইসব এলিট বাবুরা নিজেদের ‘ব্যস্ত জীবন’ থেকে সময় বের করে খবরও নেয় না মানুষ গুলোর কী হলো, ঝড় হলে ঠান্ডা হাওয়া আর বৃষ্টি হলে ঠান্ডা ওয়েদার ‘এনজয়’ করে তারা।

আজ দেখছি অনেকেই ন্যাশনাল মিডিয়া বা প্রধানমন্ত্রী কেন চোখ খুলছে না তাদের জন্যে কান্নাকাটি করছে, কিছু চীনের দালাল এই সময়ে নিজেদের ভোট গুছিয়ে নিতে চাইছে, তাদের বলি,
PM 24 ঘন্টার আগে থেকে আপডেট দিয়েছেন যে ঝড়ের প্রস্তুতি চলছে, CM ও একই কাজ করেছেন। আপনাদের লোকাল রাজনৈতিক মিডিয়া হাউস গুলোর আর খবরের কাগজগুলো একটাও এসব দেখিয়েছে? আগে নিজেরা নিজেদের ঘরের লোকেদের গঠনমূলক সমালোচনা করতে শিখুন, পরে পাড়ার সমালোচনা করতে যাবেন।

NDRF এর 25টা টীম স্ট্যান্ডবাই ছিল না, ওয়ার্কিং বা ফাংশনাল ছিল। ঝড় হওয়ার আগে প্রতি এক ঘন্টা অন্তর অন্তর উপকূলের গ্রাম গুলোর ভেতরে মাইকিং করে বেড়িয়েছে টোটোতে চেপে, সাক্ষী ছাড়া একটাও কথা বলছি না। এখন সেই স্টেট সেক্রেটারির অনুরোধ মেনেই আরো 4টে টীমকে এয়ারলিফ্ট করে আনা হচ্ছে। কেন্দ্র রাজ্যের সাথে সংঘাত করছে?

গ্রামে ওদের কাছে তো সোশ্যাল মিডিয়া কম মাইকিং বেশি ভরসা,
আপনারা শহরে আরামে বসে ফেসবুকে হোয়াটসেপে টুইটারে কতটা কী প্রচার করেছেন সাধারণ মানুষকে সাবধান করার জন্যে?

 

Previous articleঋণের কিস্তি নিয়ে ফের নয়া ঘোষণা রিজার্ভ ব্যাঙ্ক গভর্নরের
Next articleকলকাতার রাজপথের হাল, এবিবিএসের সফর রিপোর্ট