সামাজিক দূরত্ব চুলোয়! যোগীর রাজ্যে গোমাতার শেষকৃত্যে হাজির শতাধিক বাসিন্দা

সারা বিশ্বজুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে কারোনা আক্রান্তের সংখ্যা। করোনা শৃঙ্খল ভাঙতেই চলছে লকডাউন। মেনে চলতে হচ্ছে বহু বিধি নিষেধ। মানতে হচ্ছে সামাজিক দূরত্ব। তবে এসবের কোনো বালাই নেই আদিত্যনাথ যোগীর রাজ্য উত্তরপ্রদেশে। গোমাতার শেষকৃত্যে হাজির শতাধিক স্থানীয়রা। রীতিমতো ব্যান্ড বাজিয়ে, শোভাযাত্রা করে শেষকৃত্য সারেন আলিগড়ের মামিন গ্রামের বাসিন্দারা।

রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে এই ঘটনায়। ইতিমধ্যে উত্তরপ্রদেশ সরকার ১৫০ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। গ্রেফতার করা হয়েছে ১০০জনকে। তবে ‘গো-মাতা’র শেষকৃত্যে হাজির থাকার জন্য যদি জেলেও যেতে হয়, তাতেও কুছ পরোয়া নেহি, বলছেন মামিন গ্রামের বাসিন্দারা। তাদের এই ভিডিও সোস্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

স্থানীয় সূত্রে খবর, মামিন গ্রামে একটি দোকানের সামনে একটি গরু আশ্রয় নিয়েছিল। তাকে পাড়ার লোকেরাই খেতে দিত। কয়েকদিন পরে গরুটি অসুস্থ হয়ে পড়ে। শেষপর্যন্ত বৃহস্পতিবার তার মৃত্যু হয়। এরপর রীতিমতো ব্যান্ডপার্টি ভাড়া করে শোভাযাত্রা করে গরুটির শেষকৃত্য করা হয়। তাতে অংশ নেয় ১৫০ জন বাসিন্দা। যাদের মধ্যে অধিকাংশই মহিলা। এই সমগ্র প্রক্রিয়ায় সামাজিক দূরত্ব বজায় রাখা হয়নি। যার দোকানের সামনে গরুটি থাকত সেই দোকানদার দিনেশ চন্দ্র শর্মা বলেন, “আমার দোকানের সামনেই গরুটি থাকত। গো মাতার মৃত্যুতে সবাই শোকর্ত হয়ে পড়েছিল। তারা শেষযাত্রায় অংশ নিতে চাইছিল। কীভাবে নিষেধ করতাম!” তিনি আরও জানান, গরুটি দীর্ঘদিন ধরে ওই গ্রামে থাকত। তাই তার শেষকৃত্য করা তাদের দায়িত্ব। সেই দায়িত্বই তারা পালন করেছে। ইতিমধ্যে ১২৫ জন অজ্ঞাত পরিচয় ব্যক্তি ও ২৫ জন নির্দিষ্ট অভিযুক্তের বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইনের বিভিন্ন ধারায় মামলা রুজু করেছে পুলিশ।

Previous articleখিদের তাড়না! দিল্লি স্টেশনে খাবার, জল লুঠ করলেন পরিযায়ী শ্রমিকরা
Next articleআমফানের প্রভাবে সব্জি ও মাছের দাম আকাশছোঁওয়া, মধ্যবিত্তের মাথায় হাত