ইসলামাবাদ ভারতীয় হাই কমিশনের দুই আধিকারিককে ছাড়তে বাধ্য হল

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ  ভারতীয় হাই কমিশনের দুই আধিকারিককে ছাড়তে বাধ্য হল। পাকিস্তানের এই পদক্ষেপ ভারতের বিদেশ মন্ত্রালয় পাকিস্তানের হাই কমিশনারকে তলব করার পর নেওয়া হয়। ভারতের বিদেশ মন্ত্রালয় পাকিস্তানকে কড়া নির্দেশ দিয়ে বলেছিল যে, ভারতের দুই আধিকারিককে যেন তাদের গাড়ি সমত অতি দ্রুত ছেড়ে দেওয়া হয়। এরপরই পাকিস্তান দুই আধিকারিককে ছাড়তে বাধ্য হয়।

তাঁদের শারীরিক পরীক্ষা করা হচ্ছে। শরীরে ক্ষতের দাগ রয়েছে। পাকিস্তান দাবি করেছিল, এই দুই কর্মচারী পথ দুর্ঘটনার মামলায় গ্রেপ্তার হয়েছেন। এ বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানানো হয়েছিল নয়াদিল্লিকে। এই দুই কর্মচারীর মধ্যে একজন গাড়িচালক এবং অন্যজন নিরাপত্তাকর্মী।

যদিও বিদেশ মন্ত্রালয়ের কাছে পাকিস্তানের কার্যকারী হাই কমিশনার জানিয়েছিল যে, ভারতীয় আধিকারিকদের কাছে জিজ্ঞাসাবাদ করার সময় তাদের উপর কোনও অত্যাচার করা হয়নি। ভারতীয় আধিকারিকদের সুরক্ষা দেওয়ার জন্য ভারতের তরফ থেকে পাকিস্তানের আধিকারিকদের দায়িত্ব দেওয়া হয়েছিল। আর এর কিছুক্ষণ পরেই ইসলামাবাদ ভারতীয় আধিকারিকদের ছেড়ে দেয়। উল্লেখ্য, ইসলামাবাদ পুলিশ ভারতীয় হাই কমিশনের দুই অফিসারকে গ্রেফতার করে। জানা গিয়েছে , দুই আধিকারিককে হিট অ্যান্ড রান মামলায় গ্রেফতার করা হয়েছিল। পুলিশের অভিযোগ দুজনে এক রাস্তায় চলা ব্যাক্তিকে গাড়ি দিয়ে ধাক্কা মেরে সেখান থেকে পালিয়ে যান। পাকিস্তানি মিডিয়া মারফত এই খবর সামনে এনেছিল।
গ্রেফতার হওয়া দুজনেই CISF এর অফিসার।
ইসলামাবাদের দুই CISF  আধিকারিকদের পিটিভি চ্যানেলে দেখানো হয়। এই গ্রেফতারির পর ভারতে বিদেশ মন্ত্রালয় পাকিস্তানের সিডিএ-কে সমন করে। পাকিস্তানি মিডিয়ার খবরের উপর ভিত্তি করে বিদেশ মন্ত্রালয় পাকিস্তানের বিরুদ্ধে তীব্র আপত্তি জানায় ।
বিদেশ মন্ত্রালয় আগেই জানিয়ে দিয়েছিল যে, ভারতীয় আধিকারিকদের সঙ্গে যেন কোনও খারাপ ব্যবহার না করা হয়। পাকিস্তানের দায়িত্ব হল ভারতীয় আধিকারিকদের সুরক্ষার বন্দোবস্ত করা, আর এই সমস্যার সমাধান কূটনৈতিক ভাবে করা। পাকিস্তানকে বলা হয়েছিল যে, দুই আধিকারিকদের গাড়িতে বসিয়ে যত তাড়াতাড়ি সম্ভব হাই কমিশনে পৌঁছে দিতে হবে ।
দিল্লির সাউথ ব্লক সূত্রে জানা গিয়েছে, ইসলামাবাদের সেক্রেটারিয়েট থানায় ওই দুই ভারতীয়কে রাখা হয়েছিল। সেখান থেকে হাইকমিশনের দূরত্ব ২ কিলোমিটার। দিনভর তা নিয়ে দু’দেশের মধ্যে টানাপড়েনের পর, ভারতীয় হাইকমিশনের দুই আধিকারিক তাঁদের ছাড়াতে পৌঁছান। সেখানেই তাঁদের হাতে আটক দু’জনকে তুলে দেওয়া হয়।

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleভারতীয় সেনার বড়সড় সাফল্য, এবার সোপিয়ানে নিকেশ ৩ জঙ্গি