প্রবল বৃষ্টিতে বানভাসী উত্তরবঙ্গের বহু এলাকা, নামল NDRF টিম

টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ। আবহাওয়া দফতরের তরফে আগেই জারি করা হয়েছিল সর্তকতা। আশঙ্কা সত্যি করে বানভাসি উত্তরবঙ্গের বহু এলাকা। বিপর্যয় মোকাবিলায় নেমেছে NDRF টিম। জলমগ্ন রাজার শহর কোচবিহার   বিশেষ করে কোচবিহার পুরসভার ২০টি ওয়ার্ডের মধ্যে তল্লিতলা, পুরাতন পোস্ট অফিস পাড়া,মিনিবাস স্ট্যান্ড এলাকা ও রাজবাড়ী প্যালেস সংলগ্ন এলাকা  জলমগ্ন।

কয়েকদিনের প্রবল বর্ষণে বন্যার সম্ভাবনা তৈরী হয়েছে কোচবিহারে ।  জেলার প্রায় সমস্ত নদীতে জল বিপদ সীমার ওপর দিয়ে বইছে । তোর্সা, কালজানী, রায়ডাক, মানসাই-সহ জেলার প্রায় সব  নদীগুলির জল বাড়ায় নদী তীরবর্তী বহু এলাকা জলমগ্ন হয়ে পড়েছে ।

এদিকে, পাহাড়ে প্রবল বৃষ্টির জেরে সিকিমের মঙ্গনের একাধিক এলাকা জলমগ্ন হয়ে পড়েছে । তার জেরেই একটি বহু তলের একাংশ হুড়মুড়িয়ে ভেঙে পড়ে । তবে কোন হতাহতের খবর নেই । স্থানীয়দের বক্তব্য অনুযায়ী বাড়ির বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে । এছাড়া বৃষ্টির জেরে জলমগ্ন হয়ে পড়েছে সিকিমের বহু এলাকা । বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে সিকিমের বিভিন্ন প্রান্তে । প্রবল বৃষ্টির জেরে পশ্চিম সিকিমের যকসম রোডের বেশ কিছু অংশ ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছে। এর ফলে পশ্চিম সিকিমের সঙ্গে উত্তরবঙ্গের যোগাযোগ  সম্পূর্ণভাবে বন্ধ ।

শিলিগুড়ির অবস্থাও খারাপ। মহকুমা পরিষদের অন্তর্গত ফাঁসিদেওয়া ব্লকের হেডমুড়ি সিঙ্গিঝড়া অঞ্চলের তারাবান্ধা এলাকার একমাত্র যাতায়াতকারী বুড়িবালাসন নদীর উপর ব্রিজটি প্রবল বৃষ্টির ফলে ভেঙে গিয়েছে। যার ফলে অসুবিধায় পড়েছেন ভেঙে যাওয়া ব্রিজের ওপারে থাকা তুরিভিটা মৌজার বহুখালি, বৈরাগিণী কামরাঙ্গাগুড়ি গ্রামের প্রায় কয়েক হাজার মানুষ।

জলপাইগুড়িতেও টানা বৃষ্টিতে সব নদীতেই জল বেড়েছে। তিস্তা নদীর অসংরক্ষিত এলাকায় লাল এবং সংরক্ষিত এলাকায় হলুদ সঙ্কেত জারি রয়েছে।

রবিবার জলপাইগুড়ি সদর ব্লকের বোয়ালমারী নন্দনপুর, পাহাড়পুর, পাতকাটা সহ অন্যান্য এলাকাতেও তিস্তার  জল ঢুকেছে। পাশাপাশি করলা নদীর জল ফুলে ফেঁপে জলপাইগুড়ি পৌর এলাকার পরেশ মিত্র কলোনী, নিচ মাঠ প্রভৃতি এলাকার বানভাসি হয়েছে অন্তত দুশোর বেশি পরিবার। এদের উদ্ধারে নামানো হয়েছে সিভিল ডিফেন্স টিমকে।

তিস্তা পাড়ে খড়িয়া গ্রামপঞ্চায়েত এর অন্তর্গত বোয়ালমারী নন্দনপুর, বাহির চড় প্রভৃতি এলাকার জল বন্দি মানুষদের উদ্ধার করতে রবিবার বিকেলে এন ডি আর এফ কর্মীদের নামানো হয়েছে।

Previous articleবক্তা পাওয়া যায়নি, তাই আলিমুদ্দিনে এবার ব্রাত্য পিডিজি
Next articleবিজেপি বিধায়কের মৃত্যুর সিবিআই তদন্তের দাবি