আইকোরে সুপ্রিম কোর্টে সুমন, সারদার ওয়ারেন্ট দিল সিবিআই

আইকোর কেলেঙ্কারিতে গ্রেপ্তার সুমন চট্টোপাধ্যায় দীর্ঘদিন ভুবনেশ্বর জেলে বন্দি। ওড়িশার আদালতে বারবার জামিনের আবেদন খারিজের পর সুমন এবার সুপ্রিম কোর্টে আবেদন করেছেন। শুনানিপর্ব শুরু হয়েছে। যেহেতু দেড় বছরের বেশি বন্দি সুমন, তাই তাঁর শিবির আশা করছে এবার জামিন হয়ে যেতে পারে। সিবিআই সূত্রে খবর, তাঁরা দিল্লি অফিসকে বিষয়টি জানিয়েছেন। পূর্বাঞ্চল ও দিল্লি সমন্বয় রেখে এই মামলায় তাঁদের আইনজীবী থাকছেন।

এদিকে, সিবিআই সূত্রেরই খবর, এরই মধ্যে সুমনকে আরেকটি মামলার প্রোডাকশন ওয়ারেন্ট ধরিয়েছেন তাঁরা। এই মামলাটি সম্ভবত সারদার। তবে আইকোরের দ্বিতীয় মামলাও হতে পারে। সিবিআইসূত্রে খবর, এর আগেই এই মামলায় সুমনকে টানার কথা ছিল। কিন্তু চিকিৎসার কারণে অ্যাপোলো হাসপাতালে থাকায় তা সম্ভব হয়নি। এবার তাঁরা দরকারে হাসপাতাল থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুমনকে হাজির করার আবেদন করেছেন। বুধবার 15 জুলাই ভুবনেশ্বরের আদালতে এই উপস্থিতির কথা। সেইমত প্রস্তুত থাকতে পূর্বাঞ্চলীয় দপ্তর ভুবনেশ্বরের অফিস ও আইনজীবীদের বার্তা পাঠিয়েছে। এই মামলাটি ঠিক কোন্ মামলা তা সিবিআই সূত্রটি নিশ্চিত করে বলেননি। তবে ঘটনা হল যদি দ্বিতীয় কোনো মামলা দিয়েও সুমনকে টানে সিবিআই, তাহলে প্রথম মামলায় জামিন পেলেও তাঁর জেলমুক্তি ঘটবে না। কারণ পরের মামলাতেও জামিন দরকার।

এদিকে, লক্ষ্যণীয়, যদি আদৌ সারদা মামলায় সুমনকে তারা হেফাজতে চায়, তাহলে বিষয়টি নজর রাখার মত। কারণ সারদার বৃহত্তর ষড়যন্ত্রের মূল মামলাটি চলছে কলকাতার আলিপুর আদালতে। সুমনকে ভুবনেশ্বর আদালতে হাজিরার কথা বলা হল কেন? তাহলে কি সিবিআই সারদার কোনো মামলাকে ভুবনেশ্বরে শক্তিশালী করছে? সিবিআইসূত্রে অবশ্য এর কোনো নিশ্চিত উত্তর পাওয়া যায়নি।

এদিকে আর একটি সূত্র বলছে এটি আইকোরের মামলাতেই ইডির নোটিস। ইডি তাদের মামলায় সুমনকে হেফাজতে চাইছে।
এই প্রোডাকশন ওয়ারেন্টটি ঠিক কাদের, তা এখনও নিশ্চিত হওয়া যাচ্ছে না।

Previous articleবিধায়কের ময়না তদন্তের রিপোর্ট সন্দেহজনক! ফের পোস্টমর্টেমের দাবি বিজেপি সাংসদের
Next articleভাইরাস সংক্রমণ: চন্দননগরে সদ্য বিবাহিতা শিক্ষিকার মৃত্যু