৫টি হাতে রেখে বাকি সব ব্যাঙ্ক বেসরকারি হাতে দিচ্ছে কেন্দ্র, তুমুল জল্পনা

একাধিক ব্যাঙ্ক সংযুক্তিকরণের পর এবার কি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কও বেসরকারি হাতে তুলে দেওয়ার পথে হাঁটছে কেন্দ্রীয় সরকার ?

একে একে প্রায় সব সেক্টরেই সরকার নিয়ন্ত্রিত সংস্থা বা সম্পত্তি, বেসরকারি সংস্থার হাতে তুলে দিয়ে, বেসরকারি সংস্থাগুলির ‘আর্থিক বিকাশে’র উদ্যোগ নিয়েছে মোদি সরকার৷ এবার আশঙ্কা দেখা দিয়েছে, দেশের অর্ধেকের বেশি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কও বেসরকারি হাতে বিক্রি করে দিতে চাইছে কেন্দ্র।
সূত্রের খবর, সরকারের নিয়ন্ত্রণে ৪ অথবা ৫টি ব্যাঙ্ক রেখে বাকিগুলি বেসরকারি হাতে বিক্রি করে দেওয়ার চিন্তাভাবনা শুরু হয়েছে মোদি সরকার।
১৯৬৯ সালের ১৯ জুলাই দেশে ব্যাঙ্ক জাতীয়করণ কার্যকর হয়েছিলো। দেশের ১৪ টি বাণিজ্যিক বেসরকারি ব্যাঙ্কের মালিকরাই ব্যাঙ্কের ৭০% শতাংশ আমানত নিয়ন্ত্রন করতো৷ তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নেতৃত্বে এই প্রথার বদল ঘটিয়ে ব্যাঙ্কগুলি জাতীয়করণ করা হয়। সেদিন জাতীয়করণের তালিকায় ছিলো, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া,ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, দেনা ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক, ক্যানাড়া ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, ইউনিয়ন ব্যাঙ্ক, এলাহাবাদ ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউকো ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৷

বর্তমানে দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা ১২। জানা যাচ্ছে, কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে খুব শীঘ্রই ব্যাঙ্ক-বিক্রির প্রস্তাব আনা হচ্ছে৷ কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এ ব্যাপারে এখনও কোনও মন্তব্য করেনি। তবে, গুরুত্ব দিয়েই সলতে পাকানোর কাজ চলছে নীরবে৷ জানা গিয়েছে, অতিমারির জেরে দেশের আর্থিক ব্যবস্থা বিরাট ধাক্কা খেয়েছে। এই পরিস্থিতি সামাল দিতে সরকারি সম্পত্তি বিক্রি করে বা বেসরকারিকরণ করা ছাড়া কেন্দ্র বিকল্প কোনও পথের হদিশ পাচ্ছে না৷ ঘরের জিনিস বিক্রি করেই সংসার চালাতে চাইছেন নরেন্দ্র মোদি, এভাবেই তহবিলও বাড়াতে চাইছেন৷ একাধিক সরকারি কমিটি এবং রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও নাকি জানিয়েছে, সরকারের হাতে ৫টির বেশি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক রাখার পক্ষপাতি নয় তারা৷ দ্বিতীয় দফায় ক্ষমতায় আসার পর মোদি সরকার স্পষ্ট করে দিয়েছে যে সব সরকারি সংস্থাগুলি ক্ষতির মুখ দেখছে, তাদের পুনরুদ্ধারের চেষ্টা না করে বেসরকারি সংস্থার হাতে তুলে দেবে তারা। রেল, ব্যাঙ্ক, টেলি যোগাযোগ এমনকী কয়লা, সব ক্ষেত্রেই এই নীতিতেই চলছেন নরেন্দ্র মোদি।

এবার কেন্দ্রের টার্গেট,
অর্ধেকের বেশি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারি হাতে তুলে দেওয়া৷ সরকার নিজের হাতে ৫টি ব্যাঙ্কের নিয়ন্ত্রণ রাখবে। বাকি সবই বেসরকারি সংস্থাকে বিক্রি করে দেওয়া হবে৷
সূত্রের খবর, কেন্দ্র প্রথমেই যে ব্যাঙ্কগুলি বেসরকারি হাতে তুলে দেওয়ার কথা ভাবছে, সেগুলি হলো,

◾ব্যাঙ্ক অব ইন্ডিয়া,
◾সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া,
◾ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক,
◾ইউকো ব্যাঙ্ক,
◾ব্যাঙ্ক অব মহারাষ্ট্র,
পঞ্জাব অ্যান্ড সিন্ধ৷

Previous articleপরপর তিনটি বিশ্বকাপ! দু’টি  হবে ভারতে
Next articleরাজস্থান সংকট: হাইকোর্টে রায়ের পর কী কী হতে পারে?