বিশ্বের প্রথম বৈদ্যুতিক টানেল তৈরি হচ্ছে ভারতে!

চলছে মহামারির পরিস্থিতি। মানুষের জীবনে স্বাভাবিক ছন্দের গতি প্রায় থেমে গিয়েছে। কিন্তু তার মধ্যেও থেমে নেই ভারতীয় রেলের উন্নয়ন মূলক কাজকর্ম।

বিশ্বের মধ্যে প্রথম বৈদ্যুতিক ডাবল স্ট্যাক কনটেইনার টানেলের কাজ শুরু করেছে ভারতীয় রেল। গত শুক্রবারই এই টানেলের শূন্য পয়েন্টের সঙ্গে আরও দুটি অংশ যুক্ত করার কাজ শেষ হয়েছে।
জানা গিয়েছে, ভারতীয় রেলওয়ে আগামী এক মাসের মধ্যেই এই এক কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গটি তৈরি করে ফেলবে। আর এই ডবল স্ট্যাক টানেলটি ভারতীয় রেলওয়ে হরিয়ানা রাজ্যের সোহনার কাছে নির্মাণ করছে।
জানা গিয়েছে, এই ডাবল স্ট্যাক কনটেইনার টানেলের মধ্যে দিয়ে যে কোনও পণ্যবাহী ১০০ কিলোমিটারেরও বেশি গতিতে ছুটতে পরবে। রেল সূত্রে খবর, গত শুক্রবার এই টানেলের শূন্য পয়েন্টের সঙ্গে টানেলের আরও দুটি অংশ যুক্ত করা হয়েছে।

সবকিছু ঠিকঠাক থাকলে ভারতীয় রেল আগামী এক বছরের মধ্যে এক কিলোমিটার দীর্ঘ এই সুড়ঙ্গটি সম্পূর্ণ তৈরি করে ফেলতে পারবে বলে জানিয়েছে ভারতীয় রেল। রেল সূত্রে খবর , বৃহত্তম এই রেলওয়ে টানেলের প্রথম পর্যায়ে দুটি করিডোর নির্মাণ করা হচ্ছে। ইতিমধ্যে এই টানেলের পূর্ব করিডোর এবং পশ্চিম করিডর তৈরিও হয়ে গিয়েছে। আর উভয় করিডরেই ইতিমধ্যে ৫০০ কিলোমিটার ট্র্যাক তৈরি করা হয়ে গিয়েছে। যার উপর দিয়ে পণ্যবাহী ট্রেন চলাচলও শুরু হয়েছে।

Previous articleস্বাধীনতার দিনে পাক জঙ্গিদের রাম জন্মভূমিতে হামলার ছক
Next articleBig Breaking: ফের শিক্ষামন্ত্রক ফেরাচ্ছে কেন্দ্রীয় সরকার