১ অগাস্ট থেকে পুরনো নিয়ম ফিরছে ইপিএফে

ফের ইপিএফে মাসিক ভিত্তিতে ২৪ শতাংশ অবদান জমা করতে হবে, আর তা অগাস্ট থেকেই । মহামারিতে কেন্দ্রীয় সরকার নিয়োগকারী সংস্থা ও কর্মীদের স্বস্তি দিতে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে (EPF) টাকা জমা করা নিয়ে বেশ কিছু নিয়ম পরিবর্তন করেছিল । গত মে মাস থেকে শুরু হওয়া ওই নতুন নিয়মের মেয়াদ শেষ হচ্ছে ৩১ জুলাই। স্বাভাবিক ভাবেই ফিরছে পুরনো নিয়ম।
ইপিএফে নিয়োগকারী ও কর্মীদের মাসিক অবদানের ২৪ শতাংশকে ওই তিন মাসের জন্য নামিয়ে নিয়ে আসা হয় ২০ শতাংশে। কেন্দ্রীয় সরকারের আত্মনির্ভর ভারত প্যাকেজে ওই ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কিন্তু তিন মাসের মেয়াদ শেষ হওয়ার পর ফের পুরনো নিয়ম লাগুক হচ্ছে গোটা দেশ জুড়ে ।
কর্মীরা নিজের বেতন থেকে বেসিক বেতন এবং মহার্ঘ ভাতার ২৪ শতাংশ মাসিক ভিত্তিতে ইপিএফে জমা করেন। সমপরিমাণ টাকা জমা করেন নিয়োগকারী। অর্থাৎ,নিয়োগকারী-১২+ কর্মী-১২ শতাংশ মিলিয়ে মোট ২৪ শতাংশ।
করোনা সংক্রমণ এবং লকডাউনের ফলে সংকটে পড়া নিয়োগকারী এবং কর্মীদের স্বস্তি দিয়ে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা (PMGKY)/আত্মনির্ভর ভারত প্রকল্পে ইপিএফে অবদানের হার হ্রাস করা হয়। এক দিকে কর্মী যাতে বেতন থেকে কিছুটা বাড়তি টাকা বাড়ি নিয়ে যেতে পারেন, অন্য দিকে নিয়োগকারীও যাতে কিছুটা ব্যয় কমাতে পারেন, সে দিকে তাকিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ।
শ্রম মন্ত্রক জানিয়েছিলেন , এই পদক্ষেপে প্রায় ৪.৩ কোটি কর্মী এবং সাড়ে ছ’লক্ষ নিয়োগকারী আপাত স্বস্তি পাবেন।
পরে শ্রম মন্ত্রক স্পষ্ট করে দিয়ে জানায়, নিয়োগকারী এবং কর্মচারী উভয়েই চাইলে সর্বোচ্চ ১২ শতাংশ হারে অবদান জমা করতে পারবেন।
কোভিড-১৯-এ বাড়তি সংযোজন হিসাবে
ইপিএফ গ্রাহকরা এককালীন নন-রিফান্ডেবল অ্যাডভান্স বা অ-ফেরতযোগ্য অগ্রিম হিসাবে নিজের জমা করা টাকার ৭৫ শতাংশ অথবা তিনমাসের বেতন তুলে নিতে পারেন বলে জানানো হয়েছিল । এই দু’টির মধ্যে যেটির পরিমাণ কম, সেটিই প্রত্যাহার করতে পারবেন ইপিএফও গ্রাহক।
যে প্রক্রিয়ার মাধ্যমে অন্যান্য সমস্ত অগ্রিম আবেদনের মঞ্জুরি দেওয়া হয়, সংশোধিত অনুচ্ছেদের অধীনে এই অগ্রিম একই প্রক্রিয়ায় পাওয়ায় যাবে। কোনও পৃথক পদ্ধতি নির্ধারিত হয়নি। সদস্যরা অনলাইনে আবেদন করতে পারবেন। ইপিএফও কর্তৃপক্ষ জানিয়েছেন,i সমস্ত আবেদনই অগ্রাধিকারের ভিত্তিতে গৃহীত হবে। অর্থাৎ, যত দ্রুত সম্ভব অ্যাকাউন্টে টাকা স্থানান্তর হবে।
তবে এই তিন মাসে যে ছাড় দেওয়া হয়েছিল অগাস্ট মাস থেকে পুরনো হারেই ফিরে আসবেন নিয়োগকর্তারা । সারা দেশ জুড়েই পুরনো হারে ইপিএফ জমা করতে পারা যাবে। বাড়তি ছাড় অগাস্ট মাস থেকে মিলবে না।

Previous article৪৫ পেরোলেই ‘নো এন্ট্রি’ এবার যুব তৃণমূল কংগ্রেসে
Next articleতৃণমূলের লড়াইয়ের রূপরেখা তৈরি হল কোর কমিটির বৈঠকে: পার্থ