মহামারি আবহেও রাজ্যে ভোটের বাদ্যি কমিশনের, আপত্তি জানাতে পারে নবান্ন

মহামারি আবহেও যে বাংলায় ভোট হতে পারে, এক পদক্ষেপে এবার তা স্পষ্ট করলো দেশের নির্বাচন কমিশন৷

নির্বাচন কমিশন গত শুক্রবার, ৭ আগস্ট ভোটার তালিকার বিশেষ সংশোধনীর কাজ শুরু করার বিজ্ঞপ্তি জারি করেছে। কাজ শুরু হবে আগামী সোমবার, ১০ আগস্ট থেকে। আপাতত ঠিক রয়েছে, ২০২১-র জানুয়ারিতে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে কমিশন।

তবে নবান্নের খবর, ভোটার তালিকার কাজ পিছিয়ে দেওয়ার জন্য কমিশনকে বলবে রাজ্য প্রশাসন৷ জানা গিয়েছে, এই মহামারি পরিস্থিতিতে ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু করার প্রশ্নে নির্বাচন কমিশনকে চিঠি দিতে পারে রাজ্য প্রশাসন। নবান্নের বক্তব্য, নভেম্বরে খসড়া তালিকা প্রকাশ হলেও আগস্ট থেকেই বুথ পুনর্গঠন, বুথের পরিকাঠামো তৈরি, অক্সিলিয়ারি বুথ তৈরি, ইত্যাদি কাজ করতে হবে। ‘ডি-ডুপ্লিকেশন’ এর কাজও খসড়া তালিকা প্রকাশের আগেই করার নির্দেশ দিয়েছে কমিশন। রাজ্য প্রশাসন এখন সংক্রমণ নিয়ে ব্যস্ত। তাই ভোটার তালিকার কাজ পিছিয়ে দেওয়ার জন্য কমিশনকে বলা হবে।

এদিকে, কমিশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ২৫ জানুয়ারি ‘জাতীয় ভোটার দিবস’-এর আগেই একুশের বিধানসভা ভোটের জন্য ভোটার তালিকা তৈরি হয়ে যাবে৷ সেই লক্ষ্যে, চলতি বছরের নভেম্বর মাসে প্রকাশিত হবে খসড়া ভোটার তালিকা। তালিকা প্রকাশের পর ধারাবাহিকভাবে চলবে নাম তোলা ও বাদ দেওয়ার আবেদন গ্রহণ, শুনানি। ঠিকানা পরিবর্তন বা সচিত্র পরিচয়পত্র সংশোধনও সেই সময় করা যাবে। ভোটার তালিকা সংশোধনের তালিকায় অবশ্য বিহার, মহারাষ্ট্র, হরিয়ানা, জম্মু-কাশ্মীর ও লাদাখের নাম নেই। এই ক’টি রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে কখন ভোটার তালিকা সংশোধনের কাজ হবে বা পরে জানাবে কমিশন।

সূত্রের খবর, বিহারে ভোট হওয়ার কথা অক্টোবর মাসে। চলতি মহামারি আবহে তা সম্ভব কিনা তা নিয়ে প্রশাসনিক মহলে জল্পনা রয়েছে। ২০২১ –এ ভোট হবে পশ্চিমবঙ্গ, অসম, কেরল, তামিলনাডু এবং পণ্ডিচেরিতে।

বাংলায় গত বিধানসভা নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছিল ১ মার্চ। নতুন সরকার গঠন হয়েছিল মে’র তৃতীয় সপ্তাহে। এবারও সেই নির্ঘন্ট বজায় থাকবে বলেই মনে করছেন নবান্নের একাংশ।
কমিশন অবশ্য বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগস্ট থেকে অফিসে বসেই খসড়া ভোটার তালিকা গুছিয়ে নেওয়ার কাজ হবে। তার সঙ্গে বড় কাজ হবে প্রতিটি বুথের একদফা করে পরিদর্শন। যে সব রাজ্যে ২০২১-এ ভোট নেই, সেখানে এই পরিদর্শনও আপাতত বন্ধ রাখতে বলেছে কমিশন। তবে পশ্চিমবঙ্গসহ যে রাজ্যগুলিতে ভোট হবে সেখানে বুথের পরিকাঠামো সরেজমিনে দেখে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

Previous articleকাকে পাঁপড় ভেজে খাওয়ানোর কথা বললেন মীর!
Next articleলাইফ সাপোর্টে বিশিষ্ট গীতিকার আলাউদ্দিন আলী, আরোগ্য কামনা করলেন কবীর সুমন