আরও গুরুত্বপূর্ণ হতে চলেছে আধার, বদলাবে নিয়ম

আধার কার্ডের গুরুত্ব আরও বাড়তে চলেছে। উন্নত পরিষেবা ও দুর্নীতি রুখতে আরও কিছু ক্ষেত্রে উপভোক্তার আধার অথেনটিকেশনের অনুমতি দেওয়ার চিন্তাভাবনা করছে সরকার। প্রয়োজনে এ জন্য বর্তমান বিধিতে বদল করা হতে পারে।

আধারের নিয়মে কী ধরনের পরিবর্তন আসতে চলেছে, তা বিশদে ব্যখ্যা করেছেন গোটা প্রক্রিয়ার সঙ্গে যুক্ত শীর্ষ এক সরকারি আধিকারিক। উদাহরণ হিসেবে তিনি জানিয়েছেন, আগামী দিনে ড্রাইভিং লাইসেন্সের রিনিউ, গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেটের ঠিকানা পরিবর্তন ইত্যাদির জন্য MeitY-র কাছে আধার অথেনটিকেশনের অনুমতি চাইতে পারে পরিবহন মন্ত্রক। এর ফলে কী সুবিধা পাওয়া যাবে তাও বুঝিয়েছেন তিনি। তিনি বলেন, “লাইসেন্সের আবেদন, গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেটের ঠিকানা পরিবর্তন বা লাইসেন্স রিনিউর মতো কাজ করা যাবে। এক্ষেত্রে আবেদনকারীকে আর ব্যক্তিগতভাবে RTO অফিসে হাজিরা দিতে হবে না। আধার অথেনটিকেশনই যথেষ্ট। অতিমারি পরিস্থিতিতে এটি খুবই গুরুত্বপূর্ণ।”

এ ছাড়া দেশে অনেক জাল গাড়ির লাইসেন্স আছে বলে  অভিযোগ রয়েছে। এই আধার অথেনটিকেশন ব্যবস্থা চালু হলে ভুয়ো ড্রাইভিং লাইসেন্সগুলিকে চিহ্নিত করে সেগুলি বাতিল করা সহজ হবে বলেও সরকারের দাবি।

Previous articleহোম আইসোলেশনে থাকলে বিনামূল্যে পালস অক্সিমিটার যন্ত্র ও ওষুধ দেবে অসম সরকার
Next articleশেষ ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত ৬২,০৬৪, মৃত্যু ১০০৭