ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে অংশই নেয়নি রাশিয়া : হু

রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক-ভি এখনও চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে অংশই নেয়নি, দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার। এমনকী হু’এর কাছে চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে অংশ নেওয়া যে ৯ টি ভ্যাকসিনের তালিকা রয়েছে, তাতে নামই নেই রাশিয়ার ভ্যাকসিনটির। জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন একটি সাংবাদিক বৈঠক করে দাবি করেছিলেন, তাঁদের তৈরি ভ্যাকসিন করোনার বিরুদ্ধে লড়াইয়ে উপযোগী। এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। বাংলাদেশের বিশেষজ্ঞরা এ দাবি মানতে একেবারেই নারাজ। তাঁদের দাবি, অক্সফোর্ড ইউনিভার্সিটি, অ্যাস্ট্রাজেনকা, মডের্না, ফাইজারের মতো সংস্থাকে টেক্কা দিতেই রাশিয়ার তড়িঘড়ি স্পুটনিক-ভি’র ঘোষণা। বিশেষজ্ঞদের প্রধান অভিযোগ, রাশিয়ার এই করোনা ভ্যাকসিন এখনও মানব ট্রায়ালের সমস্ত ধাপ উত্তীর্ণ হয়নি। তাই এই ভ্যাকসিনের কার্যকারিতা সংশয়াতীত নয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেলের উপদেষ্টা ডঃ ব্রুস এলিওয়ার্ড বলছেন,”এই মুহূর্তে রাশিয়ার টিকাটিকে ছাড়পত্র দেওয়ার মতো তথ্য আমাদের হাতে নেই। হু রাশিয়ার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে যাতে এই ভ্যাকসিন সম্পর্কে আরও বেশি তথ্য পাওয়া যায়। কী কী পর্যায়ের ট্রায়াল হয়েছে তা জানা যায়। তারপরই আমরা পরবর্তী পদক্ষেপ ঠিক করব।”

আরও পড়ুন : আমেরিকা, ব্রিটেনের পথে হেঁটেই রুশ ভ্যাকসিনে ‘না’ কানাডার

Previous articleচাকরি হাতি তাড়ানোর, পিএইচডি, এমএ, এমএসসিদের আবেদনের পাহাড়, বিভ্রান্ত বন দফতর
Next articleটানা ১৬ ঘণ্টা গেম খেলে মর্মান্তিক পরিণতি কিশোরের