আমেরিকা, ব্রিটেনের পথে হেঁটেই রুশ ভ্যাকসিনে ‘না’ কানাডার

আমেরিকা, ব্রিটেন আগেই সংশয় প্রকাশ করেছিল। এবার সেই পথে হেঁটে কানাডাও জানিয়ে দিল, রাশিয়ার ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেওয়া হবে না। এর সাফল্য নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। যেরকম অবিশ্বাস্য দ্রুততার সঙ্গে কোভিড ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়েছে পুতিন সরকার, তাতে বিস্ময় প্রকাশ করে কানাডার উপমুখ্য স্বাস্থ্য আধিকারিক হাওয়ার্ড এনজু বলেন, এই ভ্যাকসিন নিয়ে যথাযথ তথ্যের অভাব রয়েছে। সেই কারণেই রুশ ভ্যাকসিন ব্যবহার না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে

অনেক আগে থেকেই রাশিয়াকে টিকা তৈরির প্রচলিত পথ মনে করাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। রাশিয়ায় তৈরি ভ্যাকসিনকে আনুষ্ঠানিকভাবে এখনও অনুমোদনও দেয়নি হু। জেনিভায় সংস্থার অন্যতম এক আধিকারিক জানান, রুশ ভ্যাকসিন নিয়ে আমাদের আরও অনেক তথ্য জানতে হবে, পর্যালোচনা করতে হবে। তারপরে আসবে অনুমোদনের প্রশ্ন।

মঙ্গলবারই ভ্যাকসিনে ছাড়পত্র দেয় রুশ স্বাস্থ্যমন্ত্রক। ভ্যাকসিনের নাম সোভিয়েত ইউনিয়ন প্রেরিত বিশ্বের প্রথম মহাকাশযানের নামে, স্পুটনিক ভি। রেকর্ড সময়ের মধ্যে মহামারীর ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছেন খোদ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জানান, তাঁর মেয়ের শরীরেও এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। উল্লেখ্য, ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর দু’মাসেরও কম সময়ের মধ্যে ভ্যাকসিনের সাফল্য দাবি করেছে মস্কো। যা নিয়ে প্রশ্ন বিশ্বজুড়ে। এর পাশাপাশি আগামী সেপ্টেম্বর থেকে ভ্যাকসিনের উৎ‍পাদন শুরুর দাবি জানিয়েছে রুশ সরকার। বলা হয়েছে, অক্টোবরে রাশিয়ায় গণটিকাকরণ শুরু হয়ে যেতে পারে এবং চলতি বছরের শেষে ২ কোটি ডোজ তৈরি করা সম্ভব হবে। শুধু রাশিয়া নয়, বিশ্বের কুড়িটি দেশ এই ভ্যাকসিন নিয়ে আগ্রহ দেখিয়েছে বলে দাবি করে রাশিয়া। বলা হয়েছে, এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল হবে আগ্রহী দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, ব্রাজিল, ফিলিপিন্স এবং ভারতে। এর পরে শুরু হবে উৎপাদন। তখনও বিভিন্ন দেশের সঙ্গে হাত মেলাবে রাশিয়া। সেই তালিকায় ভারতও রয়েছে। ভারত ছাড়াও দক্ষিণ কোরিয়া, ব্রাজিল, সৌদি আরব, তুরস্ক এবং কিউবায় ‘স্পুটনিক ভি’ উৎপাদন হবে বলে দাবি করা হয়েছে রুশ সরকারের বিবৃতিতে।

Previous articleবেহাল অর্থনীতিকে বাঁচাতে আরও একটি প্যাকেজ ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী
Next articleসুখবর শোনালেন করিনা, পরিবারে আবার আসছে নতুন অতিথি