সেতু ভাঙা নিয়ে রাজ্য সরকারের কড়া মনোভাব, শাস্তির খাঁড়া নামবে ইঞ্জিনিয়ারের ওপরই

কোনও সেতু ভেঙে পড়লে এবার থেকে নেমে আসবে শাস্তির খাঁড়া ।
রাজ্য পূর্ত দফতর ইঞ্জিনিয়ারদের এই মর্মে লিখিত নির্দেশ জারি করেছে । তৃণমূল স্তরের সমস্ত ইঞ্জিনিয়ারকে লিখছি নির্দেশে বলা হয়েছে, ছোট বা বড় যে কোনও ধরনের সেতু রক্ষণাবেক্ষণ ও মেরামতের কাজকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। এর পরেও কোনও অঘটন ঘটলে, তার দায় সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারের ওপরই বর্তাবে। নবান্ন থেকে এমন ফরমান পেয়ে দফতরের ইঞ্জিনিয়ারদের একাংশের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে বলে জানা গিয়েছে।
উল্লেখ্য, রাজ্যে এখন প্রায় ১৬০০ ছোট-বড় সেতুর এক তৃতীয়াংশের কোনও না কোনও মেরামতি প্রয়োজন।
পূর্ত দফতরের খবর, দিন দুই আগে জানা গিয়েছে, মাঝেরহাট সেতু ভাঙার পরে রাজ্য সরকার সেতুর-স্বাস্থ্য নিয়ে রীতিমতো চিন্তিত। ছ’টি বিশেষজ্ঞ সংস্থা নিয়োগ করে রাজ্যের সমস্ত সেতুর স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। পরিদর্শনের কাজও শেষ পর্যায়ে । সেতুগুলি পরিদর্শনের পর যে রিপোর্ট দেওয়া হয়েছে তার ভিত্তিতেই দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে । জুনিয়র ইঞ্জিনিয়ার থেকে সুপারিন্টেন্ডেন্ট ইঞ্জিনিয়ারদের মাঠে নেমে সেতু সারাইয়ের কাজ করতে হবে বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে ।
বর্ষার সময়ে সেতু ভেঙে বিপত্তি যাতে না বাড়ে, সেই কারণেই এই কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে । জোনাল চিফ ইঞ্জিনিয়ারদের সেতু সারাই সংক্রান্ত নথি ‘লাল মার্কা’ ফাইলে পাঠাতে হবে। যাতে কোনও ভাবেই সিদ্ধান্ত গ্রহণ বা অর্থ মঞ্জুর করতে দেরি না হয়।
ঘটনার সূত্রপাত গত ২৮ জুলাই। জলপাইগুড়ির বাগড়াকোটের কাছে জুরান্তি সেতু ভেঙে পড়ে।   একটি লরি সেতুর ভাঙা অংশে ঢুকে পড়েছিল। ওই দুর্ঘটনায় দু’জনের মৃত্যু হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেতু ভাঙার পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়ে তিন দিনের মধ্যে তার রিপোর্ট চান। কেন সেতু ভাঙল এবং দায়িত্বপ্রাপ্ত অফিসারদের ভূমিকা সে ক্ষেত্রে কী ছিল, তা-ও জানাতে বলেন মুখ্যমন্ত্রী।
পূর্ত দফতর সূত্রে জানা গিয়েছে , মুখ্যমন্ত্রী মাঝেরহাট এবং পোস্তা বিবেকানন্দ সেতুর ভেঙে পড়ার বিষয়েও দায়িত্বপ্রাপ্ত অফিসারদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চেয়েছেন। সবমিলিয়ে যা পরিস্থিতি তাতে সেতু ভাঙা নিয়ে রাজ্য সরকারের এই কড়া মনোভাবে রীতিমতো শঙ্কিত ইঞ্জিনিয়াররা।

Previous articleহয় বড় পদ, না হলে ঘরে ফেরা, দিল্লির উপর চাপ বাড়িয়ে অঙ্ক মুকুলশিবিরের
Next articleএকুশের লক্ষ্যে এবার রাজ্যের মহিলাদের মন পেতে নয়া কর্মসূচি তৃণমূলের