ফের ব্যালিস্টিক মিসাইল ছোঁড়া হল সৌদি আরবকে লক্ষ্য করে

ফের ব্যালিস্টিক মিসাইল ছোঁড়া হল সৌদি আরবকে লক্ষ্য করে। ইরানের দিকে থেকে ছুটে এল মিসাইল।সৌদি আরবকে লক্ষ্য করে বিদ্রোহী গোষ্ঠী হাউতিরাই এর ছোঁড়া মিসাইলগুলি মাঝপথেই প্রতিহত করা হয়েছে বলে জানিয়েছে সৌদি আরব নেতৃত্বাধীন জোট।
সৌদি আরব বলছে, সৌদি তেল শোধনাগারের ওপর ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলার পেছনে যে ইরান রয়েছে সেই প্রমাণ তাদের হাতে রয়েছে। ইরানের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য তারা আন্তর্জাতিক স্তরে আহ্বান জানিয়েছে।
সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ জানিয়েছে, রবিবার দুপুরের পর সৌদি আরবের দক্ষিণ অংশের এক অঞ্চলে এই হামলা চালানো হয়। অসামরিক নাগরিকদের টার্গেট করতেই দেশের দক্ষিণ অঞ্চলে রবিবার দুপুরের পর মিসাইল হামলা চালানো হয় বলে অভিযোগ । এই হামলা প্রতিহত করা হয়েছে। ড্রোন ও মিসাইল ধ্বংস করা হয়েছে।
হামলার ঘটনাটি জাতিসংঘ এখন তদন্ত করে দেখছে। সেই তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সৌদি সরকার সম্ভবত অপেক্ষা করবে। এর ফলে যে কোনও পদক্ষেপ নেওয়ার আগে সৌদি সরকার কিছুটা সময় হাতে পাবে। যদিও বিশেষজ্ঞরা সবাই একমত যে ইরানের বস্তুগত সাহায্য এবং নির্দেশনা ছাড়া ওই হামলার ঘটনা ঘটানো অসম্ভব।
প্রসঙ্গত, ২০১৫ সালের ২৬ মার্চ সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনের বিরুদ্ধে রক্তক্ষয়ী যুদ্ধ শুরু করে। বর্তমান সৌদি যুবরাজ মহাম্মদ বিন সলমান তখন দেশটির প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বে ছিলেন। সম্প্রতি একটি প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচ বছরে ইয়েমেনের যুদ্ধে সরাসরি প্রায় ১৬ হাজার মানুষ নিহত হয়েছে, যার মধ্যে ৯ হাজার ৬৮২ জন পুরুষ, ২ হাজার ৪৬২ জন নারী ও ৩ হাজার ৯৩১ জন শিশু রয়েছে।

Previous articleফের উত্তপ্ত কাশ্মীর, জঙ্গিদের গুলিতে শহিদ ৩
Next articleকরোনা ভ্যাকসিন তৈরি তাঁদের কাছে অনেক সহজ! রাশিয়া শোনাল সাফল্যের কথা