শুধু পড়ানো নয় বুঝতে হবে ছাত্রদের মন, নজির সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির

শুধুমাত্র পড়ানো নয়, তার পাশাপাশি বুঝতে হয় ছাত্রদের মন। একজন পড়ুয়ার লেখাপড়ার অভ্যাস তৈরির মাধ্যমে তাঁর ভবিষ্যৎ গড়ে দিচ্ছে এই বাংলার বিশ্ববিদ্যালয়। সংশ্লিষ্ট বিষয় পড়ুয়ার আগ্রহ তৈরি করার কাজ করছে তারা। আর এখানেই অন্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে নিজেদের অনবদ্য করে তুলছে সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি।

বিশ্ববিদ্যালয়ের ডিন ড.শঙ্কু বোস জানান, কোনও কোর্স শুরু করার আগে পড়ুয়াদের স্বপ্ন, ইচ্ছা সম্পর্কে জানার চেষ্টা করা হয়। কয়েক মাস অন্তর অন্তর দেখা হয়, তাঁরা যেটা পড়ছেন সেটা আদৌ ভালো লাগছে কি না। কোথাও বুঝতে সমস্যা হচ্ছে কিনা সেটাও নজর দেওয়া হয়। এটা করা প্রয়োজন বলে মনে করেন তিনি।

ড.শঙ্কু বোসের কথায়, ” MAC ম্যাচুরিটি আর্টিকুলেশন এন্ড কনফিডেন্স মডেলে পড়ানো হয় ছাত্রদের। এই পদ্ধতিতে ছাত্ররা সংশ্লিষ্ট বিষয়ে পরিপক্ক করে তোলা হয়। পাশাপাশি ছাত্রের মধ্যে আত্মবিশ্বাস গড়ে তোলার কাজ করা হয়।” সব মিলিয়ে বাংলার বুকে পঠন পাঠনের নজির তৈরি করছে সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি।

এই বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা, স্নাতক এবং স্নাতকোত্তর কোর্স পড়ানো হয়। সিভিল, ইলেকট্রিকাল, মেকানিকাল, কম্পিউটার সায়েন্স এবং ইলেকট্রনিক্সে ডিপ্লোমা কোর্স পড়ায় সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটি। মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষা পাশ করার পরই ডিপ্লোমা কোর্স করতে পারবেন পড়ুয়ারা। ৩ বছরের কোর্স করার জন্য সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির প্রবেশিকা পরীক্ষা দিতে হবে।

 

আইবিএম এর সঙ্গে যৌথ ভাবে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এবং অটমেশন এন্ড রোবটিক্স- এ বি টেক পড়ানো হয়। টাটা কনসালটেন্সি সার্ভিসের সঙ্গে যৌথভাবে কম্পিউটার সায়েন্স বিজনেস সিস্টেম পড়ানো হয়। পাশাপাশি ইলেকট্রনিক্স কমিউনিকেশন এন্ড ইঞ্জিনিয়ারিং পড়ানো হয় বি টেকে। স্নাতকোত্তর স্তরে এম টেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রনিক কমিউনিকেশন এন্ড ইঞ্জিনিয়ারিং পড়ানো হয়। কম্পিউটার সায়েন্স, রোবটিক্স, ইলেকট্রনিক্স, মেকানিকাল, সিভিলে পি এইচডি র সুযোগ আছে। ভর্তি সংক্রান্ত কোনও তথ্যের জন্য 9830239701, 9051907888, 9830653112, 18002588155 নম্বরে যোগাযোগ করা যাবে। https://snuniv.ac.in/ ওয়েবসাইটেও মিলবে ভর্তি সংক্রান্ত তথ্য।

 

Previous articleসোয়াব টেস্টের বদলে গারগেলে কোভিড পরীক্ষা, আইসিএমআর-এর সবুজ সঙ্কেত
Next articleBREAKING: ভারতের নতুন নির্বাচন কমিশনার রাজীব কুমার