মরুরাজ্যে চলছে ‘কুইন অব হিলস’এর ছবির ভার্চুয়াল প্রদর্শনী

কিশোর সাহা

করোনার ভ্রুকুটি উপেক্ষা করে মরুরাজ্যে চলছে শীতের দেশের ছবির প্রদর্শনী। লক্ষ্য, বিধি মেনে দার্জিলিং পর্যটকদের জন্য খুললেই যাতে দেশের নানা প্রান্তের পর্যটকদের আনাগোনা শুরু হয়। হ্যাঁ, রাজস্থানের জয়পুরে এখন চলছে দার্জিলিয়ের বছাই ১৫টি ছবি নিয়ে ভার্চুয়াল এক্সিবিশন। শিল্পী দার্জিলিং হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইন্সটিটিউটের কিউরেটর চন্দ্রনাথ দাস। তাঁর আঁকা ছবিগুলি ইতিমধ্যেই দেশ-বিদেশের কলারসিক মহলে সমাদৃত হয়েছে। তাতেই জয়পুরের থিঙ্ক ডিজাইন আর্ট গ্যালারিতে সাত দিনের প্রদর্শনীর সুযোগ পেয়েছেন তিনি।

গত ১৯ অগাস্ট থেকে জয়পুরের ওই আর্ট গ্যালারিতে প্রদর্শনী শুরু হয়েছে। তা চলবে আগামী ২৬ অগাস্ট পর্যন্ত। চন্দ্রনাথবাবু জানান, কোভিড ১৯-এর কারণে ভারতে পর্যটন কেন্দ্র গুলি পুরোপুরি বন্ধ রয়েছে। দার্জিলিং পর্যটনও একই সমস্যার মুখোমুখি। তই তিনি অনলাইন ভার্চুয়াল পেইন্টিং প্রদর্শনীর মাধ্যমে এটিকে আবার সামনে তুলে ধরতে আসরে নেমেছেন। Darjeeling : My muse শীর্ষক প্রদর্শনীতে মোট পনেরটি চিত্রকলা রয়েছে।

এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ট্যুর অপারেটররাও। কারণ, বিধি মেনে দার্জিলিংকে ফের জমজমাট পর্যটন ক্ষেত্রের চেহারায় দেখতে তাঁরা আসরে নেমেছেন। রোজই নানা স্তরে আলোচনা চলছে। হোটেল মালিকদের সঙ্গে একাধিক বৈঠক হয়েছে জিটিএ-এর সঙ্গে। হোম স্টে-র মালিকরাও নিয়মিত আর্জি জানাচ্ছেন, করোনা বিধি মেনে কীভাবে ট্যুরিজম চালু করা যায় তার রূপরেখা তৈরি হোক।

তবে নানা বিধি মেনে পর্যটন ক্ষেত্র খুললেও তাতে ভিড় আগের মতো হবে কি না সেই প্রশ্নে সংশয় রয়েছে সব মহলেই। সে ক্ষেত্রে দার্জিলিংয়ের প্রতি দেশের নানা জায়গার লোকজনের আকর্ষণ বাড়াতে জয়পুরের চিত্র প্রদর্শনী সহযোগী ভূমিকা নিতে পারে বলে ট্যুর অপারেটরদের অনেকের ধারনা।

দার্জিলিং হোটেল ওনার্স অ্যাসোসিয়েশন, হিমালয়ান ট্রান্সপোর্ট ওনার্স কো অর্ডিনেশন কমিটির তরফে জানানো হয়েছে, শীঘ্রই জিটিএ-এর কাছে একটি লিখিত প্রস্তাব জমা দেওয়া হবে। যাতে পুজোর আগে পর্য়টন ফের ধীরে ধীরে চালু করা যায় সেই মতো পদক্ষেপ চাইছেন সকলেই।

Previous articleপাশের বেডেই মৃত্যু করোনা রোগীর, আতঙ্কে হাসপাতাল থেকে চম্পট দিলেন বৃদ্ধ !  
Next articleবিশ্বভারতীর ঘটনায় সিবিআই তদন্তের দাবিতে পথে এবিভিপি