ভিলেন ইন্টারনেট সংযোগ, অনলাইন বিশ্ব দাবা অলিম্পিয়াডে যুগ্মজয়ী ভারত ও রাশিয়া

নাটকীয়ভাবে শেষ হল প্রথম অনলাইন বিশ্ব দাবা অলিম্পিয়াডের ফাইনাল ।খেলার মাঝে আচমকা নিহাল সারিন ও দিব্যা দেশমুখের ইন্টারনেট সংযোগ বিঘ্নিত হয়। সেই কারণে বেশ কিছু সময় নষ্ট হয়, যা পরে সামাল দেওয়া অসম্ভব হয়ে পড়ে।
রবিবার শেষপর্যন্ত যুগ্মজয়ী হল ভারত ও রাশিয়া। ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় রাশিয়ার কাছে হারার পরে আবেদন জানায় ভারত। সেই আর্জিকে স্বীকৃতি দিয়ে দুই প্রতিদ্বন্দ্বী দেশকে যুগ্মজয়ী ঘোষণা করল FIDE।
এ দিন ফাইনালে রাশিয়াকে কোণঠাসা করেও শেষ পর্যন্ত ইন্টারনেট সংযোগের অভাবে সময় নষ্ট হওয়ায় রবিবার বিশ্ব দাবা অলিম্পিয়াডে পরাজিত হয় ভারত। গোদের ওপর বিষফোঁড়ার মতো
এ দিন খেলার মাঝে আচমকা নিহাল সারিন ও দিব্যা দেশমুখের ইন্টারনেট সংযোগ বিঘ্নিত হয়। এই প্রযুক্তিগত সমস্যার কারণে রুশ প্রতিদ্বন্দ্বীর কাছে শেষ পর্যন্ত হার স্বীকার করতে হয় দুই দাবাড়ুকেই।


বিতর্কিত ভাবে খেলা শেষ হওয়ায় ফলাফলকে চ্যালেঞ্জ জানিয়ে FIDE-এর কাছে আবেদন করে ভারত। সংযোগ হারানোর আগে ফাইনালে জেতার মতো পরিস্থিতি তৈরি করেছিলেন দিব্যা দেশমুখ।
আন্তর্জাতিক দাবা ফেডারেশনের ডিরেক্টর জেনারেল এমিল সুতোভস্কি জানান, ভারতের আবেদন পর্যালোচনা করে দেখা হচ্ছে। তবে রাশিয়ার প্রতিনিধিত্ব করার জন্য বৈঠকে উপস্থিত থাকতে পারেননি FIDE সভাপতি এ দর্কোভিচ। শেষ পর্যন্ত ভারত ও রাশিয়াকে যুগ্ম চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করা হয়।
অনলাইন ফরম্যাটে এই প্রথম দাবা অলিম্পিয়াডের আয়োজন করে আন্তর্জাতিক দাবা সংগঠক সংস্থা FIDE।

Previous articleনিঁখোজ বৃদ্ধকে ঘরে ফেরালেন মিমি! এমন বাস্তব কাহিনী সিনেমাকেও হার মানাবে
Next articleদুঃস্থ মানুষদের মাস্ক, স্যানিটাইজার বিলি কসবা ইস্টবেঙ্গল ফ্যানস ফোরামের