ক্ষতিগ্রস্ত সিঙ্গল স্ক্রিন সিনেমা হল মালিকদের পাশে রাজ্য সরকার

এবার ক্ষতিগ্রস্ত সিঙ্গল স্ক্রিন সিনেমা হল মালিকদের পাশে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সুপার স্লাইক্লোন আমফানে ক্ষতিগ্রস্ত সিঙ্গল স্ক্রিন সিনেমা হল মালিকদের দেওয়া হবে ক্ষতিপূরণ।

সম্প্রতি, দীর্ঘ লকডাউন পর্বে দেশজুড়ে বন্ধ সিঙ্গল স্ক্রিন ও মাল্টিপ্লেক্সগুলি। চলচ্চিত্র শিল্পকে বাঁচাতে কেন্দ্রের কাছে সিনেমা হল খোলার আর্জি জানিয়েছিলেন টলি তারকাদের একাংশ। এবার হল মালিকদের পাশে খোদ মুখ্যমন্ত্রী। আমফানে ক্ষতিগ্রস্ত সিঙ্গল স্ক্রিন সিনেমা হল মালিকদের ২ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার। আর কম ক্ষতিগ্রস্ত হল মালিকদের ১ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। শুক্রবার রাজ্য সরকারের পক্ষ থেকেই এমন ঘোষণা করা হয়েছে। এই খবর শোনার পর স্বভাবতই খুশি
সিঙ্গল স্ক্রিন সিনেমা হল মালিকরা।

এদিন রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, সিনেমা হল মেরামতির জন্য মালিকরা নিজ নিজ জেলায় DICO অফিসে ক্ষতিপূরণের জন্য আবেদন করতে পারেন। তবে জেলা প্রশাসনের তরফে আবেদনকারীদের মালিকদের হলগুলির প্রকৃত অবস্থা খতিয়ে দেখা হবে। অবস্থা খতিয়ে দেখার পর DICO অফিসের তরফে তালিকা তৈরি করা হবে। এবং তার ভিত্তিতেই দেওয়া হবে এই ক্ষতিপূরণ।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের নয়া নির্দেশিকা মেনে দেশজুড়ে শুরু হয়ে গেছে আনলক-ফেজ ফোর। কিছুদিনের মধ্যেই শুরু হয়ে যাবে মেট্রো রেল পরিষেবাও। কিন্তু আনলকের এই পর্যায়েও সিনেমা হলগুলি খোলার অনুমতি এখনও নেই। দীর্ঘ লকডাউন পড়বে এমনিতেই প্রবল ক্ষতির মুখে হল মালিকরা। তারপর গোদের উপর বিষ ফোঁড়ার মতো আমফানে ক্ষতিগ্রস্ত হয়েছে হলগুলি। কাজ হারিয়েছেন অনেক কর্মচারী। তাই এবার হল মালিকদের প্রতি মানবিকতা দেখালেন মুখ্যমন্ত্রী।

অন্যদিকে, ইতিমধ্যেই কেন্দ্রের কাছে সিনেমা হলগুলি খোলার আর্জি জানিয়েছেন অভিনেতা দেব। সেই পথে হেঁটেই টলিউডের একঝাঁক তারকা সিনেমা হল খোলার পক্ষে সওয়াল করেন। শুধু টলিউডই নয়, বলিউড ও দক্ষিণী তারকারাও চলচ্চিত্র শিল্পী বাঁচানোর এই উদ্যোগে সরব হয়েছেন।

সিনেমা হল খোলার অনুরোধ জানিয়ে টুইট করেছে মাল্টিপ্লেক্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া। তাদের বক্তব্য, “বিশ্বের বেশিরভাগ দেশই সিনেমা হল খোলার অনুমতি দিয়েছে। ভারত সরকারের কাছে অনুরোধ করছি আমাদেরও হল খোলার অনুমতি দেওয়া হোক। মাল্টিপ্লেক্স তথা সিনেমা হলের নিরাপত্তা ও পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে সম্পূর্ণভাবে দায়বদ্ধ।”

তারই প্রেক্ষিতেই কেন্দ্র সরকারকে সিনেমা হল খোলার আবেদন জানান দেব। তাঁর পাশাপাশি এবার আবেদন জানালেন অঙ্কুশ হাজরা, নুসরত জাহান, মিমি চক্রবর্তী, সৃজিত মুখোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায়, আবির চট্টোপাধ্যায়ের মতো পরিচালক-অভিনেতা-অভিনেত্রীরা।

আরও পড়ুন- একুশের ভোটের আগেই রাজ্যে ‘ওয়ার্ম আপ’ ম্যাচ! কণাদ দাশগুপ্তর কলম

Previous articleএকুশের ভোটের আগেই রাজ্যে ‘ওয়ার্ম আপ’ ম্যাচ! কণাদ দাশগুপ্তর কলম
Next articleবাংলাদেশে মসজিদে প্রবল বিস্ফোরণ, বহু হতাহতের আশঙ্কা