সার্বভৌমত্ব নষ্টের চেষ্টার জবাব রাফাল, বার্তা রাজনাথের

ভারতের সার্বভৌমত্ব নষ্টের চেষ্টা করবে যারা, তাদের জন্য জবাব রাফাল যুদ্ধ বিমান। গোটা বিশ্ব দেখুক, বিশেষত তারা, যারা আমাদের সার্বভৌমত্বে আঘাত হানার চেষ্টা করছে এবং যাদের চোখ পড়েছে ভারতীয় ভূখণ্ডে। বৃহস্পতিবার বহু প্রতীক্ষিত রাফাল যুদ্ধ বিমানকে ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত করে চিন সহ আগ্রাসী প্রতিবেশীদের এই কড়া বার্তাই দিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাফাল অভিষেক পর্বে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রীকে পাশে নিয়ে রাজনাথ বলেন, ভারত শান্তি চায়, কিন্তু অশান্তি ও প্ররোচনার বিরুদ্ধে সময়মত জবাব দিতেও জানে। রাফাল যুদ্ধ বিমানের অন্তর্ভুক্তিকে এক ঐতিহাসিক ঘটনা বলে উল্লেখ করে তিনি বলেন, ভারত ও ফ্রান্স দুই দেশই গণতন্ত্র ও শান্তির পূজারি। রাফাল যুদ্ধ বিমান ভারত ও ফ্রান্সের সম্পর্ককে আরও মজবুত করবে এবং শক্তিশালী হবে ভারতীয় বায়ুসেনা। অনুষ্ঠানে উপস্থিত ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে গর্বিত বলে জানান। তিনি বলেন, দুদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে আজ নতুন মাত্রা যুক্ত হল। এই দ্বিপাক্ষিক সম্পর্ক আগামী দিনে আরও শক্তিশালী হবে।

বৃহস্পতিবার সকালে প্রতীক্ষার অবসান ঘটিয়ে ভারতীয় বায়ুসেনায় আনুষ্ঠানিকভাবে যুক্ত হয়েছে ফ্রান্স থেকে আসা রাফাল যুদ্ধ বিমান। রাফাল হাতে পেয়ে নিঃসন্দেহে শক্তি ও আত্মপ্রত্যয় অনেকটাই বাড়ল ভারতীয় বায়ুসেনার। সামরিক বিশেষজ্ঞরা বলছেন, আগামী দিনে গেম চেঞ্জার হতে চলেছে রাফাল ফাইটার জেট। লাদাখ সীমান্তে চিনের সঙ্গে তীব্র উত্তেজনার পরিস্থিতিতে যা ভারতের পক্ষে অনেকটাই স্বস্তির।

এদিন সকাল থেকেই সেজে উঠেছিল হরিয়ানার আম্বালা বায়ুসেনা ঘাঁটি। এখানেই এক অনুষ্ঠানে পাঁচটি রাফাল ফাইটার জেটকে ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত করা হয়। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং আজ আনুষ্ঠানিকভাবে রাফালকে ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দেন। আম্বালার এই বিশেষ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পার্লে। উপস্থিত ছিলেন এয়ার চিফ মার্শাল ভাদোড়িয়া, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত সহ বিশিষ্টরা। অনুষ্ঠান উপলক্ষ্যে আকাশে রাফাল, সুখোই, তেজস সহ বায়ুসেনার বিভিন্ন কপ্টারের অসাধারণ কসরত প্রদর্শিত হয়।

প্রসঙ্গত, ফ্রান্সের সঙ্গে ভারত সরকারের সরকারি স্তরে চুক্তি অনুযায়ী ৫৯ হাজার কোটি টাকায় ৩৬ টি রাফাল যুদ্ধ বিমান কেনা হচ্ছে। এর মধ্যে প্রথম পর্যায়ে পাঁচটি যুদ্ধ বিমান গত ২৯ জুলাই ফ্রান্স থেকে ভারতে আসে। বায়ুসেনা সূত্রে জানানো হয়েছে, এই রাফাল এয়ারক্র্যাফ্টগুলিকে ১৭ নম্বর ‘গোল্ডেন অ্যারোজ’ স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হচ্ছে। আগামী নভেম্বরে দ্বিতীয় পর্যায়ের আরও পাঁচটি রাফাল আসার কথা। রাফাল চালনার জন্য ভারতীয় বায়ুসেনা পাইলটদের প্রশিক্ষণ হবে ফ্রান্সে। ২০২১ এর শেষদিকে চুক্তিমত ৩৬ টি রাফাল ফাইটার জেটই ভারতের হাতে এসে যাবে।

 

Previous articleBreaking: শুভ্রজিৎ কাণ্ডে মিডল্যান্ড হাসপাতালকে ৫ লক্ষ টাকা জরিমানা
Next articleনিটের জন্য রাজ্যে শনিবারের লকডাউন প্রত্যাহার, টুইটে ঘোষণা মুখ্যমন্ত্রীর