বিজেপির পাখির চোখ বিহার নির্বাচন, পেট্রোলিয়াম সেক্টরে তিন প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর

বিহার নির্বাচনের আগে
আরও ৩টি প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । আসলে বিজেপির পাখির চোখ এখন বিহার নির্বাচন। এবার প্রধানমন্ত্রী নজর দিয়েছেন পেট্রোলিয়াম সেক্টরে। আজ রবিবার পেট্রোলিয়াম সেক্টরে সঙ্গে সম্পর্ক রয়েছে এমন তিনটি প্রকল্পের উদ্বোধন করলেন মোদি । এগুলির মাধ্যেমে বিহারের পাশাপাশি উপকৃত হবে প্রতিবেশী রাজ্যগুলি।
এই প্রকল্পগুলি হল পারাদ্বীপ-হলদিয়া-দুর্গাপুর এলপিজি পাইপাইন বৃদ্ধি, যা দুর্গাপুর-বাঁকা বিভাগের অন্তর্গত। পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের তত্ত্বাবধানে ২টি এলপিজি বটোলিং প্ল্যান্ট।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পগুলির সূচনা করেন প্রধানমন্ত্রী।
দুর্গাপুর বাঁকা বিভাগের পাইপলাইন প্রকল্প সম্পর্কে কেন্দ্রের তরফে জানানো হয়েছে,
ইন্ডিয়ান ওয়েলের ১৯৩৩ কিলোমিটার দীর্ঘ পাইপলাইনটি পারাদ্বীপ হলদিয়া আর দুর্গাপুরকে সংযুক্ত করে। ২০১৯ সালে ১৭ ফেব্রুয়ারি এই প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন স্বয়ং মোদি। এই পাইপলাইনটি ওড়িশা, ঝাড়খণ্ড, বিহার ও পশ্চিমবঙ্গের মধ্যে দিয়ে গিয়েছে। এই প্রকল্পের রাস্তাটি অত্যন্ত দুরূহ। পাইপলাইন নিয়ে যাওয়া হয়েছে ১৩টি নদীসহ ১৫৪টি ব্রিজ, ৫টি জাতীয় সড়ক এবং ৩টি রেল ক্রসিং-এর ওপর দিয়ে। তবে এর জন্য জলের গতিধারাকে আটকানো হয়নি । অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এই প্রকল্প রূপায়িত করার জন্য ।
বিহারের বাঁকা এলপিজি বোটলিং প্ল্যান্ট সম্পর্কে জানানো হয়েছে,
রাজ্যে এলপিজির চাহিদা বেড়েই চলেছে । সেই কারণেই বাঁকায় ইন্ডিয়ানওয়েলের এলপিজি বটোলিং প্ল্যান্ট তৈরি করা হয়েছে। এই প্রকল্প আগামী দিনে বিহারকে আত্মনির্ভর হতে সাহায্য করবে। জানা গিয়েছে, এই প্ল্যান্টে এলপিজি সঞ্চয়ের ক্ষমতা ১৮০০ মেগাটন। এমনকি, প্রত্যেক দিন ৪০ হাজারেও বেশি সিলিন্ডার ভরতে সক্ষম এই প্ল্যান্ট। এই প্রকল্পের মাধ্যমে বিহারে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কর্মসংস্থান তৈরি হবে বলে দাবি করা হয়েছে।
এরই পাশাপাশি, বিহারের চম্পারণ এলপিজি প্ল্যান্ট সম্পর্কে জানানো হয়েছে যে
এইচপিসিএলের ১২৩ টি টিএমটিটিপিএ এলপিজি বটোলিং প্ল্যান্ট পূর্ব চম্পারন জেলার হারসিধিতে নির্মিত হয়েছে। খরচ হয়েছে ১৩১.৭৫ কোটি টাকা। ২০১৮ সালে এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী। চম্পারন, সিওয়ান, গোপালগঞ্জ সীতামারি জেলায় এলপিজির চাহিদা পুরণ করবে এই প্ল্যান্ট।

Previous articleপরিযায়ী শ্রমিকদের জন্য আন্দোলনে নামছে প্রদেশ কংগ্রেস
Next articleসংসদ অধিবেশনের আগে চেকআপ করতেই ভর্তি হয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী, জানাল এইমস