বরফ গলার ইঙ্গিত! মোদিকে শুভেচ্ছা জানিয়ে সম্পর্ক মজবুত করার বার্তা ওলির

প্রতীকী ছবি

গত কয়েক মাস আগে দু’দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। যার নেপথ্যে আছে সীমান্ত। সে সব ভুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানালেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। জন্মদিনের শুভেচ্ছার সঙ্গে প্রতিবেশী দেশের সুসম্পর্ক গড়ে তোলার বার্তা দিয়েছেন তিনি। সারা দেশ সহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এদিন শুভেচ্ছাবার্তা পেয়েছেন প্রধানমন্ত্রী। সেই তালিকায় যোগ হলেন নেপালের প্রধানমন্ত্রীও।

আজ, বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৭০ তম জন্মদিন। নেপালের প্রধানমন্ত্রী এদিন টুইটারে নরেন্দ্র মোদিকে উদ্দেশ করে লেখেন, ” জন্মদিনের শুভ মুহূর্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। আমি আপনার সুস্বাস্থ্য এবং সুখ কামনা করি। দুই দেশের মধ্যে সম্পর্ক আরও মজবুত করতে আমরা একসঙ্গে কাজ চালিয়ে যাব।”

বিবাদের সূত্রপাত কয়েক মাস আগে। ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং একটি সড়ক উদ্বোধন করেন। কাঠমান্ডুর পক্ষ থেকে জানানো হয়, ওই রাস্তা যে অঞ্চলের মধ্যে দিয়ে গিয়েছে তাই ভারত না নেপালের সেটা নিয়ে বিতর্ক আছে। এরপরেই নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি ভারতের ৩ অঞ্চল লিপুলেখ, লিমপিয়াধুরাও, কালাপানিকে নিজেদের মানচিত্রে যোগ করেন।

নেপালের এই আচরণের তীব্র বিরোধিতা করে দিল্লি। শুধু তাই নয়, ওলির এই কাজের বিরোধিতা করেছিলেন কাঠমান্ডুর একাধিক রাজনৈতিক বিশেষজ্ঞ। কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, বেজিংয়ের ইমরানের এই কাজ করেছে নেপালের প্রধানমন্ত্রী। এমনকী দিল্লির বিরুদ্ধে সুর চড়িয়েছেন ওলি। তবে বৃহস্পতিবারের টুইটে সেই সব কিছু লক্ষ্য করা গেল না।কেপি ওলির এদিনের টুইটের পরে বরফ গলার ইঙ্গিত পাচ্ছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। তাঁদের মতে, বিবাদ মিটিয়ে নিতে চাইছে প্রতিবেশী দেশ।

আরও পড়ুন- পেঁয়াজ রফতানি বন্ধ নিয়ে ভারতের বিদেশ মন্ত্রণালয় অনুতপ্ত: মোমেন

Previous articleপেঁয়াজ রফতানি বন্ধ নিয়ে ভারতের বিদেশ মন্ত্রণালয় অনুতপ্ত: মোমেন
Next articleইন্ডাস্ট্রি তাঁকে থালায় দিয়েছে দু’মিনিটের আইটেম ডান্স, সরব কঙ্গনা