সুশান্তের ভিসেরার নমুনা সংরক্ষিত হয়নি নিয়ম মেনে, রহস্য AIIMS-এর বক্তব্যে

পরিকল্পিত, না’কি গাফিলতি ?

সুশান্ত সিং রাজপুতের ভিসেরা নমুনা নাকি ঠিকভাবে সংরক্ষণই করা হয়নি।

এদিকে, AIIMS-এর ফরেনসিক বিভাগ জানিয়েছে, সুশান্তের ভিসেরা রিপোর্ট আগামী ২২ সেপ্টেম্বর CBI-এর হাতে তুলে দেওয়া হবে৷ তার মাঝেই জানা গিয়েছে, অভিনেতার ভিসেরা ঠিকভাবে সংরক্ষণই করা হয়নি৷ প্রশ্ন উঠেছে, সত্যিই ঠিকভাবে সংরক্ষণ করা না হয়ে থাকলে, সেই কাজ ইচ্ছাকৃত ? না’কি গাফিলতি?

প্রসঙ্গত, গত ১৪ জুন সুশান্ত রাজপুতের দেহ উদ্ধার করে মুম্বই পুলিশ৷ পুলিশই কুপার হাসপাতালে নিয়ে যায় ওই দেহ৷ সেখানেই ময়নাতদন্ত করা হয়। প্রাথমিক রিপোর্টে বলা হয়েছিলো, শ্বাসরোধ হয়ে সুশান্তের মৃত্যু হয়েছে।

এদিকে, সূত্রের খবর, সেই রিপোর্টের ভিত্তিতে AIIMS-এর ফরেনসিক বিশেষজ্ঞরা যখন পরীক্ষা শুরু করেন, তখনই দেখা যায়, রিপোর্ট তৈরি করার জন্য ৭৫ শতাংশ ভিসেরা-নমুনা সংগ্রহ করা হয়েছিল। বাকি ২৫ শতাংশ সংরক্ষণই করা হয়নি।

এখানেই শেষ নয়৷ যে ৭৫ শতাংশ ভিসেরা-নমুনা রাখা হয়েছিল, তাও নাকি বৈজ্ঞানিক পদ্ধতিতে সংরক্ষিত হয়নি। ফলে বিশেষজ্ঞরা পরীক্ষার উপযোগী যে পরিমাণ নমুনা পেয়েছেন, তার ভিত্তিতেই রিপোর্ট তৈরি করেছেন AIIMS-এর ফরেনসিক বিশেষজ্ঞ দল। জানা গিয়েছে, ১৮ সেপ্টেম্বর রিপোর্ট তৈরির কাজ শেষ হয় বলে খবর। ওদিকে অভিজ্ঞ ফরেনসিক বিশেষজ্ঞদের অভিমত, সঠিক পরিমাণ ভিসেরার নমুনা না পাওয়া গেলে, নির্ভুল রিপোর্ট পাওয়া সম্ভব নয়৷ AIIMS-এর ফরেনসিক বিভাগের প্রধান ডা. সুধীর গুপ্ত আগেই জানান, এই সপ্তাহেই সুশান্তের ভিসেরা পরীক্ষার চূড়ান্ত রিপোর্ট CBI-এর হাতে তুলে দেওয়া হবে। তবে এই মামলাটি যেহেতু এখন বিচারাধীন, তাই রিপোর্ট প্রকাশ করা হবে না।

ভিসেরা-রিপোর্ট নিয়ে বেশ কিছুদিন ধরেই নানারকম কথা ভেসে উঠেছে৷ প্রথমে শোনা গিয়েছিল, রবিবারই ওই রিপোর্ট CBI টিমের হাতে তুলে দেবে AIIMS কর্তৃপক্ষ ৷ তা হয়নি৷ এখন শোনা যাচ্ছে, মঙ্গলবার রিপোর্ট দেওয়া হবে তদন্তকারীদের হাতে। এবং একইসঙ্গে শোনা যাচ্ছে, সুশান্ত সিং রাজপুতের ভিসেরা নমুনা নাকি ঠিকভাবে সংরক্ষণই করা হয়নি।

আরও পড়ুন- কেন আল-কায়দার টার্গেট মুর্শিদাবাদ? শিক্ষা প্রতিষ্ঠানের নেপথ্যেই লুকিয়ে রহস্য!

Previous articleকেন আল-কায়দার টার্গেট মুর্শিদাবাদ? শিক্ষা প্রতিষ্ঠানের নেপথ্যেই লুকিয়ে রহস্য!
Next articleশোভাবাজার স্ট্রিটের বহুতলে আগুন! তারপর?