ধৃত ৪ জঙ্গির অ্যাকাউন্টে মোটা টাকার হদিশ, ফোন কল নিয়ে ধন্দে গোয়েন্দারা

মুর্শিদাবাদের ডোমকল ও জলঙ্গি থেকে ধৃত ৬ আল-কায়দা জঙ্গিকে রাতভর জেরা করেছেন NIA গোয়েন্দারা। আজ, রবিবার কলকাতায় দফায় দফায় জেরা চলবে বলে জানা যাচ্ছে। এটাকে NIA গোয়েন্দাদের সিদ্ধান্ত বদলই বলা চলে। কারণ, আজ রবিবার সকালেই ট্রানজিট রিমান্ডে ধৃত ৬ জঙ্গিকে দিল্লিতে নিয়ে যাওয়ার কথা থাকলেও এখনই রাজধানী উড়ে যাচ্ছে না নিয়ে NIA. বরং, কলকাতাতেই চলবে ৬ জঙ্গির জেরাপর্ব।

গতকাল, বিধাননগর দক্ষিণ থানায় রাত ৯টা থেকে রাত ১টা পর্যন্ত জেরা চলে। আজও সকাল থেকে কলকাতাতেই জেরা শুরু বলে জানা গিয়েছে। কখনও একক ভাবে আবার কখনও রোটেশন মুখোমুখি বসিয়ে জঙ্গিদের জেরা চলছে। প্রত্যেকের বয়ান রেকর্ড করে তা মিলিয়ে দেখছেন NIA গোয়েন্দারা। কারও মধ্যে কোনও অসঙ্গতি পেলে, ফের শুরু হচ্ছে জিজ্ঞাসাবাদ। গোয়েন্দারা যত তাড়াতাড়ি সম্ভব শিকড়ে পৌঁছতে চাইছেন। জেরায় ইতিমধ্যেই বেশকিছু চাঞ্চল্যকর তথ্য গোয়েন্দাদের হাতে উঠে এসেছে। দুঁদে গোয়েন্দাদের জেরার মুখে ভেঙে পড়ছে জঙ্গিরা।

একদিকে যখন ধৃত জঙ্গিদের জেরায় একের পর এক চাঞ্চল্যকর তথ্য সামনে আসছে, ঠিক তখনই ধৃত ৯ জঙ্গির মধ্যে ৪ জনের অ্যাকাউন্টে বড় অঙ্কের টাকার হদিশ পেয়েছেন গোয়েন্দারা। আবু সুফিয়ান, নাজমুস সাকিব, আতাউর রহমান ও মুর্শিদ হাসান, এই ৪ জনের অ্যাকাউন্টে বড় অঙ্কের টাকার হদিশ মিলেছে। মাস দু’য়েকের মধ্যেই এই টাকার লেনদেন হয়েছে বলে জানতে পেরেছেন তদন্তকারী অফিসাররা।

অন্যদিকে, তাদের জঙ্গি কার্যকলাপের খবর পুলিশ জানতে পেরেছে এমনটা সম্ভবত বেশকিছুদিন ধরে আন্দাজ করতে পেরেছিল ধৃত আল-কায়দা জঙ্গি আবু সুফিয়ান। পরশু, শনিবার রাতে ধরা পরার আগে সুফিয়ান পালাতে চেয়েছিল বলেই মনে করছেন গোয়েন্দারা। তার মোবাইল ফোন বাজেয়াপ্ত করে সেরকমই তথ্য মিলেছে বলে সূত্রের খবর। ইতিমধ্যেই আবু সুফিয়ানের কল লিস্ট খতিয়ে দেখছেন তদন্তকারীরা। সেখান থেকে বেশ কিছু নম্বরে ফোন কল বেশ সন্দেহজনক বলে জানা যাচ্ছে। কাদের সেই ফোনগুলো করেছিল আবু সুফিয়ান? কী কথা হচ্ছিল? জানতে তদন্ত শুরু করেছে NIA আধিকারিকরা। গ্রেফতারির আগে ধৃত জঙ্গির ফোনের ওপারে যারা ছিল, তাদের পরিচয় জানার চেষ্টা করছে NIA. তাহলেই বোঝা যাবে ঠিক কী কথা হয়েছিল জঙ্গির সঙ্গে। সে কি পালাতে চেয়েছিল? সেই কারণেই কি ফোনে কারও সাহায্য নেওয়ার চেষ্টা করছিল আবু সুফিয়ান? উত্তর খোঁজার চেষ্টা করছেন গোয়েন্দারা!

Previous articleফিরল খাগড়াগড়ের স্মৃতি, কেন মুর্শিদাবাদ ও কেরল ঘাঁটি?
Next articleম্যাচ জিতে ‘পালিয়ে যাওয়া’ রায়না-ভাজ্জিকে এক হাত নিলেন ধোনি