দেশের সর্বোচ্চ বিজ্ঞান সম্মানে নাম ছ’জন বাঙালির, ‘‌ফেলুদা’‌ আবিষ্কারক পেলেন অ্যাওয়ার্ড

কাউন্সিল ফর সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার ২০২০ প্রাপকদের নাম ঘোষণা করা হল। আবারও জয়জয়কার বাঙালির। সাতটি বিভাগে মোট ১৪ জন পুরস্কারজয়ী। তার মধ্যে ৬ জনই বাঙালি। একইসঙ্গে করোনা পরীক্ষার কিট ‘‌ফেলুদা’‌ আবিষ্কারের জন্য গবেষক ড.‌ দেবজ্যোতি চক্রবর্তীকে সিএসআইআর ইয়ং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড ২০২০ প্রদান করা হয়।

জীববিজ্ঞান, রসায়ন, পরিবেশ বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, গণিত, চিকিৎসা ও পদার্থবিজ্ঞানের মতো ৭টি ক্ষেত্রে অসামান্য গবেষণার জন্য ভারতীয় বিজ্ঞানীদের শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার দেওয়া হয়।

শনিবার দিল্লির ‘বিজ্ঞান ভবন’-এ কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ-এর ৭৯তম প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে এ বছরের ভাটনগর পুরস্কারজয়ীদের নামের তালিকা প্রকাশ করা হয়। নাম ঘোষণা করে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের সিএসআইআর-এর ডিরেক্টর জেনারেল শেখর মান্ডে জানিয়েছেন, ‘‘ভারতে এই পুরস্কারকেই বিজ্ঞান ও প্রযুক্তিতে সর্বোচ্চ সম্মানের মর্যাদা দেওয়া হয়।’’

▪️এ বছর জীববিজ্ঞান বিভাগ থেকে এই পুরস্কার পাচ্ছেন সেন্টার ফর ডিএনএ ফিঙ্গারপ্রিন্টিং ও ডায়াগনস্টিক্স–এর ড.‌ শুভদীপ চট্টোপাধ্যায় এবং ন্যাশনাল সেন্টার ফর বায়োলজিক্যাল সায়েন্সেসের ড.‌ ভাতসালা থিরুমালাই।

▪️ভূবিজ্ঞানের পক্ষে আইআইটি খড়্গপুরের ড.‌ অভিজিৎ মুখোপাধ্যায় এবং আইআইটি বম্বের ড.‌ সূর্যেন্দু দত্তকে মনোনীত করা হয়েছে।

▪️ পুরস্কার পাচ্ছেন রসায়ন বিজ্ঞানের জন্য ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্সের ‌ড.‌ জ্যোতির্ময়ী দাস। জওহরলাল নেহেরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চ থেকে ড. সুবি জ্যাকব জর্জের নাম ঘোষণা করা হয়েছে।

▪️ইঞ্জিনিয়ারিং সায়েন্সেসের জন্য সিএসআইআর ন্যাশনাল কেমিক্যাল ল্যাবরেটরির ড.‌ অমল অরবিন্দ রাও কুলকার্নি এবং ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টারের ড.‌ কিংশুক দাশগুপ্তের নাম ঘোষণা করা হয়েছে।

▪️পদার্থবিজ্ঞান বিভাগের পুরষ্কার পাবেন জওহরলাল নেহেরু সেন্টার ফর অ্যাডভান্সড সায়েন্টিফিক রিসার্চের ড.‌ রাজেশ গণপতি এবং হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের ড.‌ সুরজিৎ ধারা।

▪️গণিত বিজ্ঞানের জন্য মনোনীত করা হয়েছে ইন্ডিয়ান স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউটের ড.‌ রজতশুভ্র হাজরা এবং আইআইটি বম্বের ড.‌ ইউ কে আনন্দবর্ধননকে।

▪️মেডিক্যাল সায়েন্সেসের জন্য আইআইটি কানপুরের ড. ‌বুশরা আতিক এবং চন্ডিগড় পোস্টগ্র‌্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চের ড.‌ রীতেশ আগরওয়াল পুরস্কৃত হবেন।

Previous articleমদ খাওয়ার প্রতিবাদ, আক্রান্ত প্রাক্তন সেনাকর্মীর বাবা
Next articleবিতর্কিত কৃষি বিলের প্রতিবাদে NDA ত্যাগ শিরোমণি অকালি দলের