দলিত তরুণীর গণধর্ষণের ‘সোজা বাংলায়’ নিন্দা

উত্তরপ্রদেশে 19 বছরের দলিত তরুণীর গণধর্ষণ-খুনে সব ছক ভেঙে প্রচার হল ‘সোজা বাংলায় বলছি’। সাধারণত রাজ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে তৃণমূলের এই ধরনের 1 মিনিটে প্রচার ভিডিও চলছে গত কয়েক মাস ধরে। সেটা প্রচারিত হয় বুধ, শুক্র এবং রবিবার। কিন্তু হাথরসের ঘটনা এতই নির্মম এবং নিন্দনীয় যে তা নিয়ে সরব হতে বৃহস্পতিবার, সকাল 11টাতে একটি ভিডিও প্রকাশ করা হল। ‘সোজা বাংলায় বলছি’-র 25 তম পর্বে এই ঘটনার নিন্দা করা হয়েছে। প্রশ্ন তোলা হয়েছে, মোদি সরকারের জমানায় এটাই কি বেটি বাঁচাও বেটি পড়াও? পরিবারের সম্মতি না নিয়ে দলিত তরুণীর শেষকৃত্যের নিন্দা করা হয়েছে।
26 জুলাই থেকে শুরু হয়েছে তৃণমূল কংগ্রেসের নয়া মেগা ক্যাম্পেন ‘সোজা বাংলায় বলছি’।
কেন্দ্রের ‘কিষাণ সম্মান নিধি’ থেকে রাজ্যের ‘কৃষক বন্ধু’ প্রকল্প অনেক বেশি সহায়ক, এ রাজ্যে কৃষকদের অবস্থান কী,
দেশের মধ্যে ধান উৎপাদনে বাংলার কী অবদান, রাচি পর্যটনে কতটা উন্নতি হয়েছে, রাজ্যের বেকারত্বের হার কতটা কম, কোন কোন খাতে, কেন্দ্রের কাছে কত টাকা পায় রাজ্য, কোভিড মোকাবিলায় কীভাবে কেন্দ্রের বঞ্চনার শিকার বাংলা, আমফানের পরে কেন্দ্র সামান্য সাহায্য করেছে, রাজ্যে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কত বিনিয়োগ মহিলাদের পরিস্থিতি বা কী? কত বিদেশী বিনিয়োগ হচ্ছে, স্বাস্থ্যসাথী প্রকল্প কী- এই সব বিষয়ে গত কয়েক সপ্তাহ ধরে এক মিনিটের ভিডিও-তে জানাচ্ছেন ডেরেক ও ব্রায়েন। সপ্তাহে তিনদিন ‘সোজা বাংলায় বলছি’ নামে নতুন ভিডিও সিরিজ প্রকাশিত হচ্ছে। যদিও এদিনের ভিডিওবার্তায় সরাসরি আসেনি ডেরেক।
প্রতি বুধ, শুক্র ও রবিবার সকাল ১১টায় প্রকাশ করা হচ্ছে একটি করে এক মিনিটের ভিডিও। সোশ্যাল মিডিয়ায় এই সিরিজ চলবে আগামী কয়েক সপ্তাহ।
‘সোজা বাংলায় বলছি’ ভিডিও সিরিজের উপস্থাপনায় রয়েছেন রাজ্যসভার তৃণমূলের সংসদীয় দলনেতা ডেরেক ও’ব্রায়েন। এই ভিডিওগুলি আজকের সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক বিষয়ের প্রাসঙ্গিক ক্ষেত্রগুলির ওপর তৈরি করা হবে।
এই ভিডিওগুলিতে দেখানো হচ্ছে বিভিন্ন ক্ষেত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে গত ন’বছরে বাংলা কতটা অগ্রগতি করেছে। বিধানসভা এলাকা থেকে ব্লক এলাকা, সব স্তরেই চলবে এই প্রচার।

Previous articleযোগী সরকারের রসিকতা, হাতরসের তরুণী ধর্ষিতই হননি!
Next articleআজই শুরু স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা