জেএসসি-জেডিসি শিক্ষার্থীদের গ্রেডিং বিহীন সার্টিফিকেট

খায়রুল আলম, ঢাকা

students

ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা না নিয়ে পূর্ববর্তী পরীক্ষার ফল মূল্যায়নের মাধ্যমে পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হবে। তবে যারা অষ্টম শ্রেণি থেকে নবম শ্রেণিতে উঠবে, অর্থাৎ যাদের জেএসসি বা জেডিসি পরীক্ষা দেওয়ার কথা ছিল, তাদের গ্রেডিং ছাড়াই সার্টিফিকেট দেওয়া হবে। আর চলতি শিক্ষাবর্ষে ৩০ দিনে শেষ করতে পারে এমন একটি সিলেবাস শেষ করতে হবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের।

বুধবার এক ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা ক্রিকেট দেওয়ার বিষয়টির সিদ্ধান্ত জানিয়ে দেব। অষ্টম শ্রেণিতে পরীক্ষা দিলে তারা সার্টিফিকেট পেতো। এবার পরীক্ষা দিচ্ছে না বলে সার্টিফিকেট পাবে না তা তো নয়। জেএসসির সার্টিফিকেটটি কারও কারও জন্য খুব জরুরি হতে পারে। এবার যেমন সবাই পরবর্তী ক্লাসে যাবে। সেজন্য পরীক্ষা যে অষ্টম শ্রেণি পর্যন্ত শেষ করেছে, কৃতকার্য হয়েছে সেটি উল্লেখ থাকবে।’

শিক্ষামন্ত্রী বলেন, “আমরা উন্নত বিশ্বের কথা বলি, উন্নত দেশ হতে চাই। উন্নত বিশ্বের অংশ হতে চাই। আবার উন্নত বিশ্বের যে শিক্ষা ব্যবস্থা সেখানে কিন্তু প্রত্যেক ক্লাসে গ্রেডিং পরীক্ষা, পাস, ফেল, জিপিএ-৫ এ ধরনের চালু রেখেছি। কিন্তু শিক্ষা ব্যবস্থার উন্নত দিকে যেতে হবে। বছরের শেষে, বছরের মাঝখানে পরীক্ষা নিয়েই যে সেটি মূল্যায়ন করা যায় তা নয়। আরও অনেক ধরনের মূল্যায়নের পদ্ধতি রয়েছে। আমরা ধারাবাহিক মূল্যায়নের যে পদ্ধতিগুলো রয়েছে সেগুলোতে যেতে চাইছি।”

প্রত্যেক শিক্ষার্থীর কোথায় কোথায় দুর্বলতা আছে সামগ্রিকভাবে সেগুলো চিহ্নিত করে দুর্বলতা দূর করতে হবে বলে জানিয়েছেন তিনি। তাঁর বক্তব্য, পরীক্ষায় ভীতি, পরীক্ষার চাপ, শারীরিক মানসিক চাপ দেওয়া উচিত না। শিক্ষার্থীরা আনন্দের মধ্য দিয়ে জ্ঞান অর্জন করবে, দক্ষতা অর্জন করবে, সুযোগ্য নাগরিক হবে বলে মনে করেন তিনি। এদিনের সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান।

আরও পড়ুন:ছেলে বিএনপি করে শুনে মেয়ে দিতেও চায় না: ফখরুল

Previous articleছেলে বিএনপি করে শুনে মেয়ে দিতেও চায় না: ফখরুল
Next articleভাড়াটেদের জন্য উদ্যোগ নিচ্ছেন: মানিকতলা হাউজিংয়ের পুজো উদ্বোধনে প্রতিশ্রুতি সাধন পান্ডের