সুগন্ধিতে আজও নস্টালজিক বাগবাজারের গুপ্তা পারফিউম

১০০ বছরের সুগন্ধ । বাগবাজার বাটার ঠিক উল্টোদিকে শ্যামবাজার মার্কেটে ঢোকার মুখেই বাঁ হাতে পরবে গুপ্তা পারফিউমের দোকান । দোকানের বর্তমান  মালিক তথা কর্মচারী রামপদ মাইতি  প্রায় ৫৫ বছর এর সঙ্গে যুক্ত  ।

দোকানে গেলেই দেখবেন, সাদা চাদরের ওপর একদম সাদামাটা একটি মানুষ বসে আছেন। কিন্তু  মুখে তার হার না মানা হাসি। তিনি আজও  আতর বিক্রি করেন । একসময় এখান থেকেই ব্রিটিশরা সুগন্ধি কেনার জন্যে  ভিড় করতেন ।এক সময়ে এই দোকান থেকে জুঁই ,বেল ,গোলাপ আনারকলি চম্পা ,চামেলি, ফিরদৌস কস্তুরী ,কেওড়া দরবার , শিউলি, চন্দন ,রজনীগন্ধার মতো সুগন্ধি আতর হাতে লাগিয়ে দিতেন এবং তার থেকে মনের মতো গন্ধ বেছে নিতে বলতেন । ১০০, ২০০, ২৫০ নানা রকম শিশিতে এগুলি আজও পাওয়া যায় ।সঙ্গে সুগন্ধি আগরবাতি , গোলাপ জল এবং অবশ্যই ছেচা পান ও পানমশালা। যা খেলে এক অদ্ভুত স্বাদ পাওয়া যায় ।অসাধারণ সেই অনুভূতি ।

উনি না চাইতেই খাইয়ে দিলেন সেই পান । আতর কিনে উঠবো তখন কিভাবে তার ব্যাবহার করবো তাও বলে দিলেন । সকাল ৮.৩০ থেকে সন্ধ্যে ৭.৩০ খোলা থাকে তার দোকান ,রবিবার বন্ধ । পুরোনো যুগের সেই মানুষটির আজও ফোন নেই। যেন ঐতিহ্য বলতে কি বোঝায় তার এক অন্য দিক তুলে ধরলেন বাঙালির একসময়ের অন্যতম নেশা সুগন্ধি আতরের অন্যতম এই প্রতিষ্ঠান ,যে নিজেই আজ নিজের কাছে নস্টালজিক ।

Previous article“রাজ্যের লিভিং স্টেটসম্যান”, সাক্ষাতের পর বুদ্ধদেবকে নিয়ে মন্তব্য রাজ্যপালের
Next articleকথা রাখলেন কোয়েল, মহাষ্টমীতে প্রকাশ করলেন পুত্রের নাম