করোনা ভ্যাকসিন সবার আগে পাবেন স্বাস্থ্যকর্মীরা, নির্দেশিকা জারি রাজ্য স্বাস্থ্য ভবনের

করোনা সঙ্কটকালে আক্লান্ত পরিশ্রম করেছেন তাঁরা। জীবনের ঝুঁকি নিয়ে প্রাণ বাঁচিয়েছেন আক্রান্তদের। এবার তাই করোনা ভ্যাকসিন প্রথম স্বাস্থ্যকর্মীদের দেওয়া বিষয়ে সিদ্ধান্ত নিল রাজ্য। এবিষয়ে জেলায় জেলায় ইতিমধ্যেই নির্দেশিকা পাঠিয়েছে স্বাস্থ্যভবন। স্বাস্থ্যকর্মীদের নামের তালিকা চেয়ে সরকারি-বেসরকারি হাসপাতাল, নার্সিংহোম, ডায়গনস্টিক সেন্টারে চিঠি পাঠানো শুরু করেছেন মুখ্য স্বাস্থ্য আধিকারিকরা।

স্বাস্থ্য ব্যবস্থার সঙ্গে যারা যারা রয়েছেন তাঁদের নামের তালিকা তৈরি করতে বলা হয়েছে। দ্রুত তালিকা পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। করোনা ভ্যাকসিনের বণ্টনে অগ্রাধিকার পাবেন স্বাস্থ্যকর্মীরা। ইতিমধ্যে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন : ফের করোনা শহিদ রাজ্য পুলিশের এক আধিকারিক
করোনার টিকা এলে কারা আগে পাবেন সে বিষয়ে সব রাজ্যকে প্রোটোকল তৈরি করতে বলেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সেই অনুযায়ী পশ্চিমবঙ্গের তরফে জানানো হয়েছে, কোভিড ভ্যাকসিন সবার আগে দেওয়া হবে স্বাস্থ্যকর্মীদের। ৩০ অক্টোবরের মধ্যে স্বাস্থ্যকর্মী ও ডাক্তারি পড়ুয়াদের নামের তালিকা মুখ্য স্বাস্থ্য আধিকারিককে পাঠাতে বলা হয়েছে।


সামনের বছর শুরু থেকেই দেশে করোনা ভ্যাকসিন আসার সম্ভাবনা প্রবল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষবর্ধনের কথায়, এক নয় একাধিক সংস্থার ভ্যাকসিন দেশের বাজারে চলে আসবে। এই কারণেই কাদের আগে ভ্যাকসিন দেওয়া হবে সে বিষয়ে গাইডলাইন তৈরির কাজ শুরু করেছে কেন্দ্রীয় সরকার। আপাতত ঠিক হয়েছে রাজ্যগুলিকে তাদের অগ্রাধিকারের ভিত্তিতে নামের তালিকা জমা দিতে হবে। কেন্দ্রের তরফে একটি গাইডলাইন পাঠানো হয়েছে রাজ্যকে। সেই অনুযায়ী, রাজ্যগুলি ভ্যাকসিন দেওয়ার অগ্রাধিকার হিসেবে একটি তালিকা তৈরি করছে।

আরও পড়ুন : প্রাণ সংশয় ও খরচ বহনের ক্ষমতা থাকলে ‘জেড প্লাস’ নিরাপত্তা, নির্দেশ আদালতের
• প্রথমেই রয়েছেন চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, আশাকর্মী, ডাক্তারি পড়ুয়া।
• দ্বিতীয় স্তরে রয়েছে পুলিশ, প্রশাসন, মিউনিসিপ্যালিটির কর্মী।
• তৃতীয় স্তরে রয়েছে পঞ্চাশের বেশি বয়সের লোকজন।
• চতুর্থ স্তরে পঞ্চাশের কম কিন্তু কোমর্বিড রোগীরা।
এই চার বিভাগে থাকা লোকেদের তালিকা নভেম্বরের মাঝামাঝি জমা দিতে হবে কেন্দ্রকে। যাঁদের নাম থাকবে তালিকায় তাঁদের আধার কার্ড ও অন্যান্য পরিচয় পত্র জমা দিতে হবে।

Previous articleঅগ্নিগর্ভ বাগনান! গ্রেফতার ৬ বিজেপি নেতা, উদ্ধার তাজা বোমা
Next articleবাংলাদেশে শুরু হল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নিয়মিত বিচার প্রক্রিয়া