প্রেসিডেন্ট নির্বাচনের আগে আমেরিকার বাড়তে পারে অস্থিরতা, আশঙ্কা জুকারবার্গের

আমেরিকায় আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে এবার আশংকা প্রকাশ করলেন ফেসবুক-হোয়াটসঅ্যাপ কর্ণধার মার্ক জুকারবার্গ। তার আশঙ্কা আমেরিকাতে ভোটের সময় ভুয়া তথ্য ছড়িয়ে পড়তে পারে এর পাশাপাশি অস্থিরতা বেড়ে যেতে পারে এই নির্বাচনকে কেন্দ্র করে। আগামী ৩ নভেম্বর আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন তার আগে জুকারবার্গের এই আশঙ্কা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

আমেরিকা তো বটেই ভারত সহ একাধিক দেশে ইতিমধ্যেই রাজনৈতিক ক্ষেত্রে ফেসবুকের পক্ষপাতিত্বের অভিযোগ ব্যাপক ভাবে বেড়েছে। এহেন অবস্থায় আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের এক সপ্তাহ আগে থেকে সমস্ত রকম রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক। পাশাপাশি নাগরিকদের ভোট দানের নিরুৎসাহিত করে এমন কোনও পোষ্টের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ করা হচ্ছে। তার মাঝেই জুকারবার্গের এই মন্তব্য। বৃহস্পতিবার ফেসবুক কর্ণধার মার্ক জুকারবার্গ বলেন, আমেরিকায় এত বিভাজন এবং ভোটের ফল ঘোষণা হতে যেখানে কয়েক দিন সময় লাগে সেই সময় সামাজিক অস্থিরতা তৈরি হতে পারে। এর জন্য তাদের সংস্থাকে এমন কাজ করতে হবে যা আগে কখনও করা হয়নি। তিনি আরও বলেছেন,আগামী সপ্তাহটা তাদের কাজের ক্ষেত্রে বড় পরীক্ষা হতে চলেছে। তবে যেভাবে গোটা টিম কাজ করছে তার জন্য তিনি গর্বিত বলেও জানান। জুকারবার্গের আশা, ৩ নভেম্বরের পরেও তাদের কাজ থামবে না। নতুন নতুন বিপদের মোকাবিলা করতে এই সংস্থা কাজ করে যাবে।

আরও পড়ুন: কোভিড আক্রান্তদের বাড়িতে নোটিশ? শুনানি শীর্ষ আদালতে

প্রসঙ্গত, এর আগে ২০১৬ সালে আমেরিকার ভোটের সময় অভিযোগ উঠেছিল সোশ্যাল মিডিয়ায় আমেরিকার নির্বাচনকে প্রভাবিত করেছে রাশিয়া সহ আরও কিছু দেশ। ফলে এবারও তেমন কিছু ঘটতে পারে বলে আশঙ্কা নানা মহলের। যদিও ফেসবুকে তরফে জানানো হয়েছে আগের তুলনায় অনেকখানি এগিয়েছে তাদের সংস্থা ইতিমধ্যেই ইরান চিন রাশিয়াসহ বিশ্বের একাধিক দেশের একশটি সংগঠিত নেটওয়ার্ক চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হয়েছে। ভুয়ো অ্যাকাউন্টের খোঁজ পেতে নানান ধরনের প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

Previous articleপ্রবীণ সাংবাদিক তথা লেখক পার্থ চট্টোপাধ্যায়ের জন্মদিনে জীবনবাদী দিবস পালন মালদহে
Next articleভরদুপুরে সল্টলেক সেক্টর ফাইভে বিধ্বংসী আগুন