চলে গেলেন বিশ্বের সর্বাধিক জনপ্রিয় জেমস বন্ড স্যর শন কনারি

৯০ বছরে থামলেন স্যর শন কনারি। বিশ্ববিখ্যাত অভিনেতা। প্রথমবার পর্দায় “জেমস বন্ড” চরিত্রটিকে ফুটিয়ে তুলেছিলেন তিনি। তাঁর হাত ধরেই সেলুলয়েডের যাত্রা শুরু স্পাই থ্রিলারের। শুধু তাই নয়, বিশ্বের সর্বাধিক জনপ্রিয় জেমস বন্ড কে? উত্তর আসবে, শন কনারি। সেই থেকেই মানুষের মনে জায়গা করে নিয়েছিলেন। বার্ধক্যজনিত কারণে বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন শন কনারি। অবশেষে রাতে ঘুমের মধ্যে মৃত্যু হয় তাঁর।

জেমস বন্ড সিরিজের সেরা অভিনেতা কে? উত্তর খোঁজার জন্য একটি সমীক্ষা করা হয়েছিল। সেই সমীক্ষায় ৪৪ শতাংশ ভোট পেয়েছিলেন শন কনারি। সেই সমীক্ষায় ৩২ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছিলেন টিমথি ডাল্টন। ২৩ শতাংশ ভোট পেয়েছিলেন পিয়র্স ব্রেন্সন। অর্থাৎ, জেমস বন্ডের চরিত্রে জনপ্রিয়তার নিরিখে সেরা স্যার শন কনারি।

স্কটল্যান্ডের এই অভিনেতা “জেমস বন্ড”–এর মতো জনপ্রিয় স্পাই থ্রিলারের মোট ৭টি ছবিতে অভিনয় করে গোটা বিশ্বে সাড়া জাগিয়ে ছিলেন। স্যার শন কনারি “দ্য আনটাচেবলস্‌” ছবির জন্য ১৯৮৮ অস্কার পেয়েছিলেন। এই সিনেমার তিনি আইরিশ পুলিশ কর্তার ভূমিকায় অভিনয় করে পর্দা কাঁপিয়ে দিয়েছিলেন। এছাড়াও দু’‌টি বিএফটিএ, তিনটি গোল্ডেন গ্লোব পুরস্কারও জিতেছিলেন তিনি।

বিশ্ব চলচ্চিত্র জগতে শন কনারির অবদান এখানেই শেষ নয়। দ্য হান্ট ফর রেড অক্টোবর, ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য লাস্ট ক্রুসেড, দ্য রক-এর মতো জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছিলেন তিনি। ২০০০ সালে হোলিরুড প্যালেসের মহারানির কাছ থেকে ‘‌নাইট’ উপাধি পেয়েছিলেন স্যর শন কনারি।‌

তাঁর মৃত্যুতে যেন একটি অধ্যায়ের শেষ হল। শোকাহত গোটা বিশ্বের চলচ্চিত্র জগত। একাধিক তারকা প্রথম জেমস বন্ডের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন।

আরও পড়ুন- না শোধরালে ‘মরণযাত্রা’ বের হবে, লাভ জেহাদ প্রসঙ্গে হুঁশিয়ারি যোগীর

Previous articleনা শোধরালে ‘মরণযাত্রা’ বের হবে, লাভ জেহাদ প্রসঙ্গে হুঁশিয়ারি যোগীর
Next articleবেহাল অবস্থা রাস্তার, অবরোধ করে বিক্ষোভ স্থানীয়দের