জো বাইডেন: মার্কিন ইতিহাসের তরুণ সিনেটর থেকে আজ আমেরিকার বয়স্ক রাষ্ট্রপতি

আমেরিকার রাজনীতিতে বিগত পাঁচ দশক ধরে সক্রিয় জো বাইডেনকে বেছে নেওয়া হয়েছে ৪৬ তম নতুন রাষ্ট্রপতি হিসেবে। মার্কিন ইতিহাসের একেবারে তরুণ সেনেটর থেকে আজ আমেরিকার সবচেয়ে বয়স্ক রাষ্ট্রপতি। তাঁর এই দীর্ঘ সফর নিশ্চিত ভাবেই নজরকাড়া। তবে রাষ্ট্রপতি পদে বসার আগে তাঁর লড়াকু জীবন হতে পারে যে কোনও ব্যক্তির অনুপ্রেরণা।

আরও পড়ুন:মোদির ‘আত্মহননকারী ট্রাম্পপ্রীতি’, ভুগতে হবে হবে গোটা দেশকে, অভিজিৎ ঘোষের কলম

আমেরিকাবাসীর কাছে জো বাইডেন একজন অতি পরিচিত মুখ। তবে এমনটা ভাবার কোনও কারণ নেই সাফল্য এক ঝটকায় ছুঁয়ে ফেলেছেন তিনি। বরং প্রতি পদক্ষেপে চরম ব্যর্থতার দেওয়াল পার করে তবেই সাফল্য ছুঁয়েছেন বাইডেন। মার্কিন ইতিহাসে সবচেয়ে তরুণ সিনেটর ছিলেন জো বাইডেন। আমেরিকার আইন অনুযায়ী ৩০ বছর বয়স না হলে সিনেটর হওয়া যায় না। সেই নিয়ম মেনে বিয়ের পর ৩০ বছর বয়সেই সিনেটর হওয়ার লক্ষ্য স্থির করেন তিনি। ১৯৭২ সালে রিপাবলিকান প্রার্থী জনপ্রিয় জে ক্যাবল বোগসেকে হারিয়ে মার্কিন ইতিহাসের তরুণ সিনেটর হন বাইডেন। দায়িত্ব নেওয়ার আগেই এক সড়ক দুর্ঘটনায় মারা যান তাঁর স্ত্রী ও কন্যা। একেবারে ভেঙে পড়েছিলেন বাইরের সিদ্ধান্ত নিয়েছিলেন রাজনীতি ছেড়ে দেওয়ার। তবে উঠে দাঁড়িয়ে ছিলেন আবার। ১৯৮৮ ও ২০০৮ পরপর দুবার রাষ্ট্রপতি পদের দৌড়ে চূড়ান্ত ব্যর্থ হতে হয়েছিল তাঁকে। তবে ভেঙে পড়েননি কোনোভাবেই। তিল তিল করে ফের স্বপ্ন সাজাতে শুরু করেন তিনি।

নিজের রাজনৈতিক জীবনে ৬ বার আমেরিকার সিনেটর হয়েছেন জো বাইডেন। বারাক ওবামার শাসনকালে দু’বার হয়েছেন উপরাষ্ট্রপতি। তবে রাষ্ট্রপতি হওয়ার ইচ্ছাটা হৃদয়ে বরাবরই ছিল তাঁর। এবার বার্নি স্যান্ডার্স একসঙ্গে প্রাইমারিতে তুমুল প্রতিদ্বন্দ্বিতা করে রাষ্ট্রপতি মুখ হিসেবে উঠে আসেন ৭৭ বছর বয়সে জো বাইডেন। এবং শনিবার বিপুল সমর্থনের সঙ্গে ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে এবার তিনি হতে চলেছেন হোয়াইট হাউসের স্থায়ী বাসিন্দা। উল্লেখ্য ডেলাওয়্যার রাজ্য থেকে প্রায় তিন দশক পর্যন্ত সিনেটর থাকা এবং ওবামা শাসনকালে টানা আট বছর উপরাষ্ট্রপতি থাকা বাইডেন ভারত ও আমেরিকার সম্পর্ক মজবুত করতে প্রথম থেকেই সক্রিয়। ভারত-আমেরিকা পরমাণু চুক্তি সম্পন্ন হওয়ার সময় গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করেছিলেন তিনি। ভারতের বহু রাজনৈতিক নেতার সঙ্গে সম্পর্ক রয়েছে তাঁর। প্রচুর ভারতীয় আমেরিকানের সমর্থন রয়েছে তাঁর দিকে।

Previous articleমধ্যপ্রদেশে ঘুরে বেড়াতো ডাইনোসর! মাটির নীচে মিলল জীবাশ্মে পরিণত হওয়া ৭টি ডিম
Next article‘বড় কিছু আসছে’, কীসের ইঙ্গিত শ্রাবন্তীর ছেলের?