অবশেষে রাজ্যে গড়াল লোকাল ট্রেনের চাকা

প্রায় সাড়ে সাত মাসের প্রতীক্ষার অবসান। বুধবার সকালে রাজ্যে গড়াল লোকাল ট্রেনের চাকা। লকডাউন, করোনা সংক্রমণ, আনলক – এইসবের জেরে প্রায় সাড়ে সাত মাস বন্ধ ছিল লোকাল ট্রেন পরিষেবা। দফায় দফায় রাজ্য ও রেলের মধ্যে বৈঠকে কোভিড রূপরেখা তৈরি হয়। এবং তা মেনেই বুধবার সকাল থেকে রাজ্যে চালু হল লোকাল ট্রেন পরিষেবা।

রেল সূত্রে খবর, রাজ্যে প্রতিদিন ৬৯৬টি ট্রেন চলবে। শিয়ালদহ ডিভিশনে চলবে ৪১৩টি ট্রেন, শিয়ালদহ উত্তর ও মেইন শাখায় চলবে ২৭০টি ট্রেন, শিয়ালদহ দক্ষিণ শাখায় চলবে ১৪৩টি ট্রেন, হাওড়া স্টেশনে ২০২টি ট্রেন, বাকি ৮১টি ট্রেন চলবে খড়গপুর ডিভিশনে।

এদিন সকাল থেকে হাওড়া ও শিয়ালদহ স্টেশনে টিকিট কাউন্টারে যাত্রীদের লাইন চোখে পড়ে। তবে হাওড়া বা শিয়ালদহগামী ট্রেনে খুব বেশ ভিড় নেই সকালে। করোনা সংক্রান্ত সমস্ত বিধিনিষেধ মেনেই যাত্রীদের ট্রেনে উঠতে হবে।
মাস্ক পরা বাধ্যতামূলক।
মানতে হচ্ছে সামাজিক দূরত্ব বিধি।
যাত্রীরা সব কিছু মানছেন কি না সে বিষয়ে কড়া নজর আরপিএফ-এর।
টিকিটের লাইনেও দূরত্ববিধির বিষয়ে নজরদারি করছে পুলিশ।

আনলক প্রক্রিয়া শুরুর পর চালু গণপরিবহণ ব্যবস্থা শুরু হলেও এরাজ্যে লোকাল ট্রেন পরিষেবা চালু হয়নি। রেলের কর্মীদের জন্য স্টাফ স্পেশ্যাল ট্রেন চললেও নিত্যযাত্রীদের জন্য পরিষেবা বন্ধ ছিল প্রায় সাড়ে সাত মাস। এই নিয়ে ইদানিং নিত্যযাত্রীদের মধ্যে ক্ষোভ বাড়ছিল। স্টাফ ট্রেনে ওঠা নিয়ে একাধিক বার নিত্যযাত্রীদের সঙ্গে আরপিএফের খণ্ডযুদ্ধ হয়। অবশেষে রাজ্য-রেল বৈঠকের বুধবার ফের চালু হল লোকাল ট্রেন পরিষেবা।

আরও পড়ুন-অর্ণব গোস্বামীর জামিনের আর্জি আজ শুনতে পারে সুপ্রিম কোর্ট

Previous articleটানা সাতদিন শেয়ারের দামে এগিয়ে ইন্ডাসইন্ড ব্যাঙ্ক, পিছিয়ে একাধিক কোম্পানি
Next articleবাংলাদেশের সেনাবাহিনীকে উপহার দিল ভারত, প্রশিক্ষিত ২০ ঘোড়া ও ১০ কুকুর