সাগর দত্ত হাসপাতালে স্পুটনিক ভি’র পর্যায়ের ট্রায়াল হাতছড়া হচ্ছে না, প্রাথমিক ধাপ শুরুর অনুমতি স্বাস্থ্যভবনের

সাগর দত্ত হাসপাতালে স্পুটনিক ভি'র পর্যায়ের ট্রায়াল হাতছড়া হচ্ছে না, প্রাথমিক ধাপ শুরুর অনুমতি স্বাস্থ্যভবনের

গোটা বিশ্বের সামনে এখন একটাই শত্রু নোভেল করোনাভাইরাস। ভারতে এখনও পর্যন্ত করোনায় মৃত্যুর সংখ্যা ১ লক্ষ ৩৪ হাজার ২৫৪। করোনা আক্রান্তের সংখ্যা ৯১ লক্ষ ছাড়িয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী দৈনিক মৃত্যুতে দেশে আজও তৃতীয় স্থানে পশ্চিমবঙ্গ। কবে মিলবে ভ্যাকসিন? অপেক্ষায় সকলেই।

ভ্যাকসিন আবিষ্কারের দৌড়ে রয়েছে, ভারত, আমেরিকা, চিন, ইংল্যান্ড, জার্মানির মত দেশগুলি। সবাইকে তাক লাগিয়ে অগাস্টের প্রথমে করোনা ভ্যাকসিন আবিষ্কারের দাবি করে রাশিয়া। যার নাম স্পুটনিক ভি। মস্কোর দাবি, তাদের এই ভ্যাকসিন মানব শরীরে ৯২ শতাংশ কার্যকর।

স্বাস্থ্যভবন গতকাল চিঠি পাঠিয়েছে সাগর দত্ত মেডিকেল কলেজ হাসপাতালে। এথিক্স কমিটি এবং টেকনিক্যাল কমিটির সঙ্গে বৈঠকের অনুমতিও দিয়েছে স্বাস্থ্যভবন। এরপর এথিক্স কমিটির অ্যাপ্রুভাল এলে নোটিফিকেশন দিতে হবে স্বাস্থ্যভবনকে। ‘স্পুটনিক ভি’এর তৃতীয় পর্যায়ের ট্রায়াল হবে। সাগর দত্ত মেডিকেল কলেজ হাসপাতাল জানিয়েছে, সংশ্লিষ্ট সংস্থাকে অর্থাৎ ক্লিনিমেড লাইফসাইন্স’কে এথিক্স কমিটির সঙ্গে মিটিং-এর জন্য যা নথি দরকার তার সমস্ত কিছু যেন জমা করে দেয়। ১৯ ডিসেম্বর এই বৈঠক হবে বলে জানিয়েছেন ক্লিনিমেড লাইফসাইন্সের বিজনেস ডেভেলপমেন্ট, প্রধান স্নেহেন্দু কোনার। সারা ভারতে ১৪০০ জনের ওপর এই তৃতীয় পর্যায়ের ট্রায়াল হবে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, স্পুটনিক ভি’এর দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য সারা দেশের সাতটি শহরে ১০০ জনকে বেছে নেওয়া হয়েছিল। ছ’টি শহরেই ইতিমধ্যেই শুরু হয়েছে ট্রায়াল। নভেম্বরের শেষ সপ্তাহে তা শেষ হওয়ার কথা। কিন্তু ভারতে রাশিয়ার এই ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালের দায়িত্বপ্রাপ্ত সংস্থা ক্লিনিমেড লাইফসাইন্সের তরফে জানানো হয়েছিল ৪ নভেম্বর সাগর দত্ত মেডিকেল কলেজ হাসপাতালে ‘স্পুটনিক ভি’র তৃতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য স্বাস্থ্যভবনে আবেদন করা হলেও এখনও তার ছাড়পত্র মেলেনি। ফলে আমরা এই ট্রায়াল করতে পারছিনা। এমনই জানিয়েছিলেন ক্লিনিমেড লাইফসাইন্সের বিজনেস ডেভেলপমেন্ট, প্রধান স্নেহেন্দু কোনার। কিন্তু আজ সামান্য হলেও আশার আলো দেখছেন তারা।

আরও পড়ুন-করোনা টিকাকরণে প্রস্তুত বাংলা: মোদির সঙ্গে বৈঠকে বকেয়া চেয়ে দাবি মমতার

Previous articleমাস্ক না পড়লে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে, জানাল বাংলাদেশ সরকার
Next articleকড়া নজরদারিতে চন্দননগরে জগদ্ধাত্রী প্রতিমা বিসর্জন