দেশজুড়ে সাধারণ ধর্মঘট : মিশ্র প্রতিক্রিয়া উত্তরবঙ্গে

১৬টি শ্রমিক সংগঠনের ডাকে আজ দেশজুড়ে সাধারণ ধর্মঘট। ধর্মঘটে সামিল হয়েছে বাম ও কংগ্রেসের শ্রমিক সংগঠন। নৈতিক সমর্থন রয়েছে তৃণমূলেরও। তবে বনধে সামিল হয়নি আরএসএসের শ্রমিক সংগঠন।

১৬টি শ্রমিক সংগঠনের ডাকে আজ দেশজুড়ে সাধারণ ধর্মঘট। ধর্মঘটে সামিল হয়েছে বাম ও কংগ্রেসের শ্রমিক সংগঠন। নৈতিক সমর্থন রয়েছে তৃণমূলেরও। তবে বনধে সামিল হয়নি আরএসএসের শ্রমিক সংগঠন।

বাম-কংগ্রেসের ডাকা ভারত বনধের জেরে আংশিক বিপর্যস্ত উত্তরের জনজীবন। যদিও পাহাড়ে তার খুব একটা প্রভাব পড়েনি বললেই চলে। বৃহস্পতিবার সকাল থেকে বিভিন্ন জেলায় খুলেছে দোকানপাট, সচল রয়েছে সরকারি ও বেসরকারি যানবাহনও। তবে অন্যান্য দিনের তুলনায় যাত্রীর সংখ্যা খুবই কম।

সকালে মালদায় বিভিন্ন বাজার এলাকা এবং ৩৪ নম্বর জাতীয় সড়ক ধরে বনধের সমর্থনে মিছিলে অংশ নেন বাম ও কংগ্রেস সমর্থকরা। রথবাড়ি এলাকায় ৩৪ নম্বর জাতীয় সড়কে বেশ কিছুক্ষণ বিক্ষোভ প্রদর্শন করেন তারা। আটকে দেওয়া হয় মালদা ও রায়গঞ্জগামী একাধিক সরকারি বাস এবং লরি। যদিও পরে ইংরেজবাজার থানার হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়।

অন্যদিকে মালদার গৌড়কন্যা বাস টার্মিনাসে সকাল থেকেই দাঁড়িয়েছিল একাধিক বেসরকারি বাস। যাত্রীদের দেখাও সেই রকমভাবে মেলেনি। গুটিকয়েক যাত্রীদের রাস্তায় দেখা গেলেও, তাঁরা রাস্তায় বেরিয়ে সমস্যায় পড়েছেন বলে জানালেন। মালদার সিটুর জেলা সম্পাদক মন্ডলীর সদস্য কৌশিক মিশ্র জানান, জনস্বার্থের হিতে বিভিন্ন দাবিকে সামনে রেখে তাঁদের এই ধর্মঘট। মানুষ স্বতঃস্ফুর্তভাবে এই ধর্মঘটে সাড়া দিয়েছে।

আলিপুরদুয়ারে অবশ্য সকাল থেকেই বন্ধ দোকানপাট। যান চলাচলও প্রায় বন্ধ রয়েছে সকাল থেকেই। চা শ্রমিকদের উপস্থিতি অন্যান্য দিনের তুলনায় কম। বক্সা ফিডার রোডে পুলিশ মোতায়েন রয়েছে।

শিলিগুড়িতেও দোকানপাট প্রায় বন্ধ। রাস্তায় বেসরকারি যান কম চলছে। সরকারি বাসেও যাত্রী সংখ্যা হাতে গোনা। জলপাইগুড়ি শহরেও ধর্মঘটের ডাকে জনজীবন প্রায় স্তব্ধ হয়ে গিয়েছে। দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট, রায়গঞ্জেও আংশিক বিপর্যস্ত হয়েছে জনজীবন।

দার্জিলিংয়ের পাহাড়ে অবশ্য বনধের তেমন কোনও সাড়া পড়েনি। অনেক এলাকাতেই জনজীবন পুরোপুরি স্বাভাবিক। চা বাগানেও কাজ হচ্ছে অন্যান্য দিনের মতোই।

আরও পড়ুন-বাম-কংগ্রেসের ধর্মঘটে স্বাভাবিক বীরভূম

Previous articleবাম-কংগ্রেসের ধর্মঘটে স্বাভাবিক বীরভূম
Next article‘ফুটবল ঈশ্বর’-এর জীবনী নিয়ে তৈরি চারটি ছবি, দেখে নেব তালিকা