শহরে আসছে পরীক্ষামূলক কোভ্যাকসিন, ৯৪১ কোল্ড স্টোরেজে ভ্যাকসিন রাখা হবে

অবশেষে শহরে পা রাখতে চলেছে পরীক্ষামূলক কোভ্যাকসিন। নাইসেড-এর ঘোষণা, আগামী সপ্তাহেই ট্রায়াল শুরু হবে৷

একইসঙ্গে দ্রুতগতিতে শুরু হয়েছে ভ্যাকসিন সরবরাহের চ্যানেল এবং স্টোরেজ তৈরি রাখার পরিকাঠামো গঠনের কাজ। আপাতত উপযুক্ত সুরক্ষায় রাজ্যে ভ্যাকসিন রাখার জন্য মোট ৯৪১টি কোল্ড স্টোরেজ তৈরি আছে। এই সংখ্যা দেশের মধ্যে অন্যতম সেরা স্থান বাংলার। টিকা মজুতের ব্যবস্থার পাশাপাশি দরকার মতো কোল্ড স্টোরেজগুলির আধুনিকীকরণের কাজও শুরু হতে চলেছে ৷ কেন্দ্রীয় সরকার এব্যাপারে প্রস্তুতি শুরু করার নির্দেশ দিয়েছে। কেন্দ্র জানিয়েছে, সাপ্লাই চ্যানেল এবং স্টোরেজ, এই দুই পরিকাঠামো উপযুক্ত মানের না হলে ভ্যাকসিন পৌঁছে দেওয়া সম্ভব নয়।

রাজ্যের ভ্যাকসিন-প্রস্তুতি খতিয়ে দেখতে আজ, শুক্রবার বৈঠকে বসছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন স্টিয়ারিং কমিটি। ইতিমধ্যেই স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে ভ্যাকসিন নিয়ে জরুরি আলোচনায় বসেছিলো রাজ্য সরকারের করোনা টাস্ক ফোর্স। এই টাস্ক ফোর্সের চেয়ারম্যান রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগমের নেতৃত্বে হওয়া সেই বৈঠকে উপস্থিত ছিলেন নাইসেড, ট্রপিক্যাল মেডিসিন, স্বাস্থ্যদপ্তর, কলকাতা পুরসভার শীর্ষ আধিকারিক এবং বিশেষজ্ঞরা। WHO বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ইউনিসেফ প্রতিনিধিরাও হাজির ছিলেন। সূত্রের খবর, আলোচনায় টিকা স্টোরেজের তাপমাত্রা সুনিশ্চিত করার উপর জোর দেওয়া হয়েছে। পাশাপাশি ওয়াক- ইন- রেফ্রিজারেটর, ওয়াক-ইন কুলার ব্যবস্থা তৈরির উদ্যোগ নেওয়া হচ্ছে।

আরও পড়ুন : করোনা টিকা তৈরি কদ্দূর? অগ্রগতি জানতে মোদি যাবেন সেরাম ইনস্টিটিউট

কোন ভ্যাকসিন শেষপর্যন্ত প্রথমে ছাড়পত্র পাবে তা এখনও স্পষ্ট নয়। নানা দেশের সংস্থা ট্রায়াল চালাচ্ছে। তাদের তৈরি ভ্যাকসিন সংরক্ষণের উপযোগী তাপমাত্রাও ভিন্ন ভিন্ন। স্বাস্থ্যদপ্তরের খবর, এসব মাথায় রেখেই বৈঠকে হাজির কোল্ড চেইন অফিসারদের উদ্যোগ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দামি এবং আধুনিক ফ্রিজ সহ আরও কী কী পরিকাঠামো লাগবে, সেগুলির তালিকা জমা দিতে বলেছেন স্বয়ং স্বাস্থ্যসচিব। সেই বুঝে স্টোরেজগুলির আধুনিকীকরণ করা হবে। চালু হচ্ছে ইলেক্ট্রনিক মনিটারিং সিস্টেমও।

Previous articleব্রেকফাস্ট স্পোর্টস
Next article২৭ নভেম্বর, শুক্রবারের বাজার দর