করোনায় স্কুল বন্ধ, মুখ্যমন্ত্রীর নির্দেশে বাড়ি বাড়ি পৌঁছে যাবে সবুজ সাথীর সাইকেল

প্রায় বছর ঘুরতে চললো। এখনও চলছে করোনার “ব্যাটিং”।
তাই কোনও ঝুঁকি নয়, আপাতত খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু সরকারি প্রকল্পের কাজ ফেলে রাখতে রাজি নন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই দেরি না করে “সবুজসাথী” প্রকল্পে সাইকেল পড়ুয়াদের বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রবিবার এমনই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এ ব্যাপারে ব্লক ও মহকুমা প্রশাসনের কর্তাদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেছে নবান্ন।

জানা যাচ্ছে, জেলা সফরের মাঝেই মুখ্যমন্ত্রী কোনও কোনও জায়গায় নিজেই ছাত্রছাত্রীদের হাতে সাইকেল তুলে দেবেন। এছাড়া ব্লক ও মহকুমা প্রশাসনের কর্তারা সরাসরি বাড়িতে বাড়িতে পৌঁছে দেবেন সাইকেল। চলতি বছরের তালিকা তৈরির কাজ সম্পূর্ণ এবার রাজ্যজুড়ে প্রায় ১২ লক্ষ পড়ুয়া সাইকেল পাবে। জানুয়ারির মধ্যে সাইকেল বিলির প্রক্রিয়া সেরে ফেলতে চাইছেন মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত “সবুজসাথী” প্রকল্প ২০১৫-’১৬ অর্থবর্ষে প্রথম চালু করে রাজ্য সরকার। রাজ্যের প্রতিটি সরকার ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলি এই প্রকল্পের অন্তর্ভুক্ত। নবম শ্রেণীতে উঠলেই সাইকেল পায় পড়ুয়ারা। নবান্ন সূত্রে খবর, এখনও পর্যন্ত ৮৫ লক্ষের বেশি সাইকেল বিলি করা হয়েছে। এবার টার্গেট ১২ লক্ষ। সেটা সম্পূর্ণ হলে রাজ্যের প্রায় এক কোটি পড়ুয়া ‘সবুজসাথী’ প্রকল্পের সুফল পাবে।

মুখ্যমন্ত্রীর স্বপ্নের এই প্রকল্প শুধু রাজ্যেই নয়, দেশ-বিদেশেও প্রশংসা কুড়িয়েছে। পুরস্কৃত হয়েছে রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে। পশ্চিমবঙ্গ সরকারকে মর্যাদাপূর্ণ “স্কচ অ্যাওয়ার্ড” এনে দিয়েছে “সবুজসাথী”। এই প্রকল্পের ফলে সবচেয়ে উপকৃত হয়েছেন প্রত্যন্ত গড়া-বাংলার পড়ুয়ারা। কমেছে স্কুলছুটের সংখ্যাও।

Previous articleব্রেকফাস্ট স্পোর্টস
Next articleএবার সৌমিত্রর জোনাল পর্যবেক্ষকের তালিকা আটকে কিসের বার্তা দিলেন দিলীপ?