লটারি জিতে কোটিপতি হয়ে গেলেন কাঁকড়াবিক্রেতা!

সারাজীবন কাঁকড়া ধরে আর বেচে জীবন চলত। বিনোদন বলতে ছিল লটারির টিকিট কেনা। তাও ওই কাঁকড়া বেচার যৎসামান্য টাকা থেকে লুকিয়ে চুরিয়ে। সেই লটারিই খুলে দিল ভাগ্য। কোটি টাকা জিতে রাতারাতি কোটিপতি।
এমন ঘটনা তো সিনেমায় আকছার হয়। কিন্তু বাস্তবেও এমনটাই ঘটেছে। সুন্দরবনের মৎস্যজীবী সন্তোষ দলুই এখন রীতিমতো হিরো হয়ে গেছেন। দিন কয়েক আগেও যিনি সরবেড়িয়ার মেছুয়া বাজারের এককোণে কাঁকড়ার ঝুড়ি নিয়ে চুপচাপ বসে থাকতেন, তাঁর নাম এখন সকলের মুখে মুখে।
পরিজন বলতে স্ত্রী আর চার মেয়ে। কাঁকড়া বিক্রির সামান্য কটা টাকা দিয়ে এলগুলো পেট চালাতে হত। স্ত্রীর সঙ্গে নিত্য অশান্তি হত লটারির টিকিট কেনা নিয়ে। সংসারের টাকা থেকে কেন রোজ রোজ লটারির টিকিট কেনা, এই নিয়ে রোজ চলত অশান্তি। এভাবেই কেটে যাচ্ছিল দিনের পর দিন। মঙ্গলবারও বিহার সরকারের লটারির টিকিট কিনেছিলেন। কিন্তু ছন্দপতন হল বুধবার। রোজকারের অভ্যাসমতো বুধবারও লটারির টিকিট কিনতে গেছিলেন। তার আগে একবার গতদিনের টিকিটের নাম্বার মিলিয়ে নেওয়া। কিন্তু একী! চার্টবুকে এ যে তাঁরই নাম্বার!
জানাজানি হতে বেশি সময় লাগেনি। সন্তোষ দলুইয়ের নাম এখন মুখে-মুখে ঘরে-ঘরে ফিরছে।
এত টাকা দিয়ে কী করবেন? চার মেয়েই লেখাপড়া করতে চায়। ওদের ইচ্ছেমতো পড়তে দেব। আর ঘরের দাওয়াটা বড় নিচু। ফি-বছর জল ঢুকে যায় ঘরে। ঘরটা পাকা করতে হবে আর মাটি ফেলে উঁচু করতে হবে । আপাতত এই দুই স্বপ্নপূরণের আশায় সন্তোষ দলুই।

Previous articleরেপো রেট অপরিবর্তিতই রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
Next articleচাকরি দেওয়ার নাম করে প্রতারণা ও শ্লীলতাহানির অভিযোগে যাদবপুরে গ্রেফতার দুই