বাংলাকে গুজরাট বানাতে দেব না: হালকা মেজাজেও কড়া বার্তা মমতার

বাংলাকে গুজরাট বানাতে দেব না- বাংলা সঙ্গীত মেলার উদ্বোধন করে বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Benarjee)। বুধবার, উত্তীর্ণ মুক্তমঞ্চে (Uttina Auditorium) মেলার উদ্বোধন বেশ হালকা মেজাজেই ছিলেন মমতা। মঞ্চে আদিবাসী শিল্পীদের সঙ্গে পা মেলাতেও দেখা যায় মমতাকে। তবে সঙ্গীত মেলার উদ্বোধনের মঞ্চ থেকেও ধর্মীয় বিভাজনের বিরুদ্ধে লড়াইয়ের ডাক দেন বাংলার মুখ্যমন্ত্রী।

বড়দিনের আবহেই বুধবার সঙ্গীত মেলা এবং বিশ্ববাংলা লোকসংস্কৃতি উৎসবের শুভ উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। কোভিড(Covid) পরিস্থিতিতে এবার সঙ্গীত মেলা (Sangeet Mela) হবে কি না তা নিয়ে সংশয় ছিল। তবে, বিধি মেনেই আয়োজিত হচ্ছে এবারের ‘বাংলা সঙ্গীতমেলা’।

মঞ্চ থেকেই সঙ্গীত দুনিয়ার মানুষদের বিভাজনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আর্জি জানান মুখ্যমন্ত্রী। নাম না করে অমিত শাহকে নিশানা করে মমতা বলেন, “বাংলাকে গুজরাট (Gujrat) বানাতে দেব না।”

কলকাতার (Kllkata) ১০টি জায়গায় ২৪ ডিসেম্বর (December) থেকে সাতদিন ধরে মেলা হবে। যে কটি প্রেক্ষাগৃহে সঙ্গীতমেলা অনুষ্ঠিত হচ্ছে, তার প্রতিটিতেই করোনা বিধি মেনে সিনেমা হলের মতোই একটি করে সিট ছেড়ে বসার বন্দোবস্ত করা হয়েছে। মেলায় অংশগ্রহণ করবেন পাঁচ হাজারেরও বেশি সঙ্গীত ও যন্ত্রসঙ্গীত শিল্পী। প্রতি বছরের মতোই রবীন্দ্র সদন(Rabindra Sadan), শিশির মঞ্চ(Sisir Mancha), ফণিভূষণ বিদ্যাবিনোদ যাত্রা মঞ্চ, একতারা মুক্ত মঞ্চ, দেশপ্রিয় পার্ক (Deshapriya Park), রবীন্দ্র ওকাকুরা ভবন, হেদুয়া পার্ক, মধুসূদন মঞ্চ(Madhusudan) এবং রাজ্য সঙ্গীত আকাদেমিতে (Academy) সঙ্গীতমেলার বিভিন্ন অনুষ্ঠান হবে।

উদ্বোধনী অনুষ্ঠানের ‘সঙ্গীত মহাসম্মান’ ও ‘সঙ্গীত সম্মান’ জানান হয় মোট ২২ জন শিল্পীকে। প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chatterjee) স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানো হয়।

কিংবদন্তি শিল্পী তথা সুরকার হেমন্ত মুখোপাধ্যায়ের (Hemants Mukherjee) জন্মশতবার্ষিকী উপলক্ষে ২৪ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত গগনেন্দ্র প্রদর্শশালায় প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন- ‘জেলার সব আসনে আমরাই জিতবো’, বেনজির ঐক্য মালদা- তৃণমূলে

Previous article‘জেলার সব আসনে আমরাই জিতবো’, বেনজির ঐক্য মালদা- তৃণমূলে
Next articleশহরে ফের অগ্নিকাণ্ড, আবার বাগুইআটির চালপট্টিতে