পশ্চিমবঙ্গে ৬ দফায় ভোট! শুরু ১৮ এপ্রিল, গণনা ১৩ মে: সূত্র

পশ্চিমবঙ্গে (West Bengal) বিধানসভা ভোটের নির্ঘন্ট কার্যত চূড়ান্ত করে ফেলেছে জাতীয় নির্বাচন কমিশন (Election Commission of India)। সূত্রের খবর, একুশের হাইভোল্টেজ নির্বাচনে রাজ্যের ২৯৪টি আসনে ৬ দফায় ভোট গ্রহণ হতে পারে এ রাজ্যে। যার শুরু ১৮ এপ্রিল। মূলত, উত্তরবঙ্গের জেলাগুলিতে ওইদিন ভোট গ্রহণ হবে। এছাড়া ২৩ ও ২৭ এপ্রিল দ্বিতীয় ও তৃতীয় দফায় ভোট গ্রহণ হবে। ৩ ও ৭ মে যথাক্রমে চতুর্থ ও পঞ্চম দফার ভোট গ্রহণ। এবং ১০ মে শেষ দফায় কলকাতা ও দুই চব্বিশ পরগনায় ভোট গ্রহণ হবে বলে জানা গিয়েছে। গণনা হবে ১৩ মে।

প্রসঙ্গত, সম্প্রতি রাজ্য সফরে এসেছিলেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন (Sudip Jain)। প্রতিটি জেলার প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন তিনি। রাজ্যের কোভিড পরিস্থিতির রিপোর্ট নেন। এছাড়াও প্রতিটি রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন ডেপুটি নির্বাচন কমিশন। এরপর তিনি দিল্লি (Delhi) ফিরে যান।

একাধিক অসমর্থিত সূত্র, কমিশন সূত্র ও সর্বভারতীয় সংবাদ মাধ্যমগুলোর দাবি, এবার ৬ দফায় পশ্চিমবঙ্গে ভোট হবে। যার শুরু ১৮ এপ্রিল। শেষ দফা ভোট গ্রহণ ১০মে। এবং গণনা ১৩মে। তবে পুরোটাই সূত্রের খবর।

সূত্রে আরও খবর, পশ্চিমবঙ্গের পাশাপাশি তামিলনাড়ুর ২৩৪টি আসনে বিধানসভা নির্বাচন হবে। তবে দক্ষিণের এই রাজ্যে একদিনেই ভোট নেবে কমিশন। সেই দিন হতে পারে ১৩ এপ্রিল। দক্ষিণের আরেক রাজ্য কেরলেও একদফায় ভোট গ্রহণ হতে পারে ১৩ এপ্রিল। অসমের ১২৬টি আসনে ভোট গ্রহণ হতে পারে ২ দফায়, ৪ ও ১১ এপ্রিল। পন্ডিচেরির ৩০টি আসনে ভোট গ্রহণ হতে পারে ১৩ এপ্রিল।

আরও পড়ুন-ঘোষিত হল ২০২১ উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি, জেনে নিন কোন দিন কী পরীক্ষা