করোনার অতি সংক্রামক স্ট্রেন মিলল ৬ ভারতীয়র শরীরে

আশঙ্কা বাড়িয়ে ব্রিটেন (UK) ফেরত ৬ ভারতীয়র শরীরে মিলেছে অতি সংক্রামক (infectious) করোনাভাইরাসের (coronavirus) নতুন স্ট্রেন (new strain)। তাঁদের মধ্যে ৩ জন বেঙ্গালুরুর নিমহানসে, ২ জন হায়দরাবাদের সেন্টার ফর সেলুলার অ্যানড মলিকিউলার বায়োলজি(সিসিএমবি) ও ১ জন এনআইভি পুণেতে চিকি‍ৎসাধীন। অসুস্থদের শরীরে মারণ ভাইরাসের নতুন প্রজাতি শনাক্ত হওয়ার পর ৬ জনকেই বিশেষ নজরদারিতে রাখা হয়েছে। অন্য করোনা আক্রান্তদের সঙ্গে এঁদের যাতে কোনওরকম সংযোগ না হয়, তার সতর্কতামূলক ব্যবস্থাও করা হয়েছে।

ব্রিটেনে নতুন প্রজাতির করোনাভাইরাসের খোঁজ মেলার পর গোটা বিশ্বেই নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে। এতদিন যে করোনাভাইরাস তাণ্ডব চালাচ্ছিল তার চেয়ে নয়া প্রজাতির ভাইরাস প্রায় ৭০ শতাংশ বেশি সংক্রামক বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। নয়া স্ট্রেন মোকাবিলায় বর্ষশেষে ফের লকডাউনের পথে হাঁটতে হচ্ছে প্রশাসনকে। ব্রিটেনে সনাক্ত হওয়া করোনার নয়া প্রজাতির হদিশ মিলেছে ইউরোপের আরও ৮ দেশে। ফলে বহু দেশ ইতিমধ্যেই ব্রিটেনের সঙ্গে বিমান যোগাযোগ ব্যবস্থা বন্ধ রেখেছে।

নতুন প্রজাতির অতি সংক্রামক এই করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ব্রিটেন থেকে বিমান পরিষেবা বন্ধ রেখেছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। যদিও সেই বিমান পরিষেবা বন্ধের আগেই ব্রিটেন থেকে গত এক মাসে ৩৩ হাজারের মতো যাত্রী নেমেছেন দেশের বিভিন্ন বিমানবন্দরে। তাদের মধ্যে ১১৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ৬ জনের শরীরে মিলেছে নয়া প্রজাতির ভাইরাস। তবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বক্তব্য, এখনই উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে যথাযথ নজরদারি চালাচ্ছে।

 

Previous articleবিশ্বভারতী কে চ্যালেঞ্জ জানাতে তৈরি বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়
Next articleনন্দীগ্রামে পা রেখেই নিজেকে “হিন্দু ব্রাহ্মণ” বলে জাহির করলেন শুভেন্দু