রাম মন্দির, করোনা সংকট, আইনের গেরো, উত্তাল সীমান্ত! ফিরে দেখা ২০-র দেশ

মহামারীকে সঙ্গী করে গোটা একটা বছর পার করে ফেলল পৃথিবী। নানা বিধ ঘটনাবহুল এই একটা বছরকে পিছনে ফেলে নতুন বছরের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। তবে মহামারী ও অর্থনীতির বাইরেও বছরটার সঙ্গে জুড়ে রয়েছে দুঃখ, আনন্দ, হতাশার, মতো সমস্ত রকম অভিব্যক্তি। এই অল্প সময়ে আমরা হারিয়েছি অনেক প্রিয় মানুষকে। এক ঝলকে ফিরে দেখা যাক ঘটনাবহুল ২০২০কে।

করোনার অস্তিত্ব ভারতে: ২০২০ বছরটা শুরু হয়েছিল মারণ ভাইরাস করোনাকে(Coronavirus) সঙ্গী করে। ভারতে প্রথম করোনার অস্তিত্ব ধরা পড়ে ৩০ জানুয়ারি কেরলের এক মেডিকেল পড়ুয়ার শরীরে। এরপর এই ভাইরাস ছড়িয়ে পড়তে আর বেশী সময় নেয়নি। মুহূর্তে দেশজুড়ে ছড়িয়ে পড়ে করোনার প্রকোপ।

লকডাউন ও শ্রমিকের দুর্দশা: করোনা প্রকোপ ব্যাপকহারে বৃদ্ধি পাওয়ার জেরে হঠাৎ করেই ২৫ মার্চ দেশজুড়ে লকডাউন(lockdown) ঘোষণা করে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। যার ফল ভুগতে হয় দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা পরিযায়ী শ্রমিকদের(Migrate worker)। যান চলাচল সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যাওয়ায় শত শত কিলোমিটার পায়ে হেঁটে বাড়ি ফেরার যাত্রা শুরু করেন শ্রমিকরা। পথেই মৃত্যু হয় বহু মানুষের। এরপর বাধ্য হয়েই পরিযায়ী শ্রমিক দের জন্য স্পেশাল ট্রেনের ব্যবস্থা করে সরকার।

ভারত-চিন সংঘর্ষে রক্তাক্ত লাদাখ: গোটা ২০২০ সাল জুড়ে ভারত-চিন সীমান্ত সংঘর্ষ জারি ছিল লাদাখে(Ladakh)। মে মাস থেকেই সীমান্তে উত্তেজনার খবর আসতে শুরু করে। পর ১৫ জুন রাতে ভারত-চিন দুই দেশের সেনাবাহিনীর মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। যার ফলে দুই দেশেরই সেনাবাহিনীর মৃত্যুর ঘটনা প্রকাশ্যে আসে। এরপর গোটা বছরজুড়েই দুই দেশের মধ্যে জারি ছিল উত্তেজনা।

নমস্তে ট্রাম্প: দু’দিনের সফরে ২৪ ফেব্রুয়ারি ভারতে আসেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে ছিলেন মেয়ে ইভাঙ্কা ও জামাই জ্যারেড কুশনার। গুজরাটের আহমেদাবাদে ‘নমস্তে ট্রাম্প’-এর(Namaste Trump) অনুষ্ঠানে বক্তব্য রাখেন তিনি। আমেরিকায় ‘হাউডি মোদী’-র অনুকরণেই ট্রাম্পকে স্বাগত জানানো হয় ভারতে। তবে সেই অনুষ্ঠানে ট্রাম্পের ভাষণ হয়ে দাঁড়ায় হাসির খোরাক।

ঘূর্ণিঝড় আম্ফান: ২০০৭ সালের পর ২০২০ সালে আরও এক বিধ্বংসী ঘূর্ণিঝড়ের দাপট দেখলো ভারত। প্রবল ঘূর্ণিঝড় আম্ফানের(Amphan) জেরে কার্যত তছনছ হয়ে যায় পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূল। ঝড়ের দাপটে মৃত্যু হয় ৭২ জনের। ক্ষয়ক্ষতি হয় ১ লক্ষ কোটি টাকার। ক্ষয়ক্ষতি সামাল দিতে বর্তমানে ভারত সরকার পশ্চিমবঙ্গকে ২৭০৮ কোটি টাকা অনুদান দিয়েছে।

আইসিইউতে দেশের অর্থনীতি: মারণ করোনাভাইরাস লকডাউনের জেরে চলতি বছরে অর্থনীতির(Economy) ভয়াবহ পতন দেখেছে দেশ। ২০২০ সালের এপ্রিল-জুন সময়কালে ভারত জিডিপিতে ২৩.৯ শতাংশ কমেছে। কৃষি কাজ ছাড়া সমস্ত ক্ষেত্রে বিশাল ক্ষতির মুখে পড়তে হয় দেশের অর্থনীতিকে।

ইউএনএসসিতে(UNSC) নির্বাচিত ভারত: বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ২০২০ সালের ১৮ জুন মাসে ভারত দু’‌বছরের জন্য অস্থায়ীভাবে রাষ্ট্রপুঞ্জের সুরক্ষা কাউন্সিলের (ইউএনএসসি) সদস্য নির্বাচিত হয়েছে। যা ভারতের জন্য অত্যন্ত গর্বের। এটি দেশের অষ্টম মেয়াদ, এর আগেরটি ছিল ২০১১-১২ সালে।

রাম মন্দির নির্মাণ: দীর্ঘ আইনি জটিলতা পেরিয়ে অযোধ্যার বিতর্কিত জমিতে আদালত ফয়সালা দেওয়ার পর ৫ আগস্ট অযোধ্যায় রাম মন্দিরের(Ram temple) ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতিমধ্যেই ধাম মন্দির নির্মাণের কাজ শুরু হয়ে গিয়েছে কাজ শেষ হতে সময় লাগবে ৩৬ থেকে ৪০ মাস।

বিহার নির্বাচন: করোনা পরিস্থিতির মাঝেই অক্টোবর থেকে নভেম্বর মাসে বিধানসভা নির্বাচন সম্পন্ন হয় বিহারে(Bihar)। তিন ধাপে এই নির্বাচনে ৭৪ টি আসনে জয় পায় বিজেপি। মাত্র ৪৩ টি আসন পায় জেডিইউ। ৭৪ টি আসনে জয় পায় মহাজোটের দল আরজেডি। বিহারের ক্ষমতা দখল করে বিজেপি-জেডিইউ জোট।

কৃষি আইন ও কৃষক বিক্ষোভ: চলতি বছরে কৃষিপণ্যকে দেশের বাজারে উন্মুক্ত করতে তিনটি কৃষি বিল পাশ করে সরকার। তবে এই বিলকে কেন্দ্র করে বিক্ষোভে ফেটে পড়েন দেশের কৃষক সম্প্রদায়। তাদের তরফ এ অভিযোগ তোলা হয় সরকার প্রভাবশালী ব্যবসায়ীদের নয়া এই আইন এনেছে। ষড়যন্ত্র করে মান্ডি তুলে দেওয়ার পরিকল্পনা করছে সরকার। যদিও কৃষকদের(Farmers) অভিযোগ অস্বীকার করা হয় ভারত সরকারের তরফে। নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকরা সিঙ্ঘু সহ দিল্লির সীমান্তবর্তী এলাকায় টানা এক মাস ধরে আন্দোলনরত।

Previous articleবাড়িতে পদ্ম ! শুক্রবার বিজেপিতে যোগ দিচ্ছেন শুভেন্দু-ভ্রাতা সৌম্যেন্দু অধিকারী
Next articleBreaking: কেরল বিধানসভায় পাশ কৃষি আইন বিরোধী প্রস্তাবনা