‘দেহ বেচে বিদ্যুতের বিল মেটান’, মোদিকে চিঠি লিখে আত্মহত্যা কৃষকের

সঠিক সময়ে বিদ্যুতের বিল(Electric Bill) দিতে না পারায় বিদ্যুৎ সংস্থার তরফে ক্রমাগত হেনস্থা হয়ে যেতে হয়েছে মধ্যপ্রদেশে(Madhya Pradesh) এক কৃষককে(farmer)। যার জেরে শেষ পর্যন্ত আত্মহত্যা করলেন মহেন্দ্র রাজপুত নামে মধ্যপ্রদেশের ছতরপুরের ওই কৃষক। তবে শুধু আত্মহত্যাই নয় মৃত্যুর আগে দেশের প্রধানমন্ত্রী(Prime minister) নরেন্দ্র মোদিকে(Narendra Modi) উদ্দেশ্য করে চিঠি লিখে গেলেন ওই কৃষক যা প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছে।

আত্মহত্যার আগে মোদিকে উদ্দেশ্য করে চিঠিতে মহেন্দ্র রাজপুত লিখেছেন, ‘আমার শরীর বেচে মিটিয়ে দিন’। চিঠির পরতে পরতে রয়েছে দেশের কৃষক সম্প্রদায়ের মানুষের দুর্দশার স্পষ্ট চিত্র। তিনি লিখেছেন, ‘বড় বড় রাজনীতিক, ব্যবসায়ী, সরকারি কর্মচারিরা দুর্নীতি করলে, তাঁদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা হয় না। তাঁরা ঋণ নিলে তা পরিশোধের জন্য অঢেল সময় দেওয়া হয়। কিন্তু একজন গরিব মানুষ সেই সব সুবিধে পান না। সরকার এসে জিজ্ঞেসও করে না, কেন তাঁর ধার মেটাতে দেরি হচ্ছে! পরিবর্তে তাঁকে অপমান, হেনস্থা‌র শিকার হতে হয়।’

আরও পড়ুন:কৃষকদের আন্দোলনের পাশে শঙ্খ, বিদ্রুপ দিলীপের

মৃত কৃষকের পরিবারের অভিযোগ, দীর্ঘ করোনা পরিস্থিতি লকডাউন তাদের জীবনকে দুর্বিষহ করে তুলেছিল। পাশাপাশি ফসল নষ্ট হয়ে যাওয়ার কারণে ৮৭ হাজার টাকার বিদ্যুতের বিল শোধ করতে পারেননি মুনেন্দ্র। এ ঘটনায় ওই কৃষকের ওপর ক্রমাগত চাপ সৃষ্টি করে দেয় বিদ্যুৎ সংস্থা। হঠাৎ একদিন নোটিশ পাঠিয়ে তার গমের কারখানা ও মোটরবাইক বাজেয়াপ্ত করে নেওয়া হয়। শুধু তাই নয় জনসমক্ষে চূড়ান্ত হেনস্থা করা হয় তাঁকে। অপমান সহ্য করতে না পেরে ওই কৃষক আত্মহত্যা করেছেন বলে দাবি করেছে মৃতের পরিবার।

Advt

Previous articleকৃষকদের আন্দোলনের পাশে শঙ্খ, বিদ্রুপ দিলীপের
Next articleপশ্চিমী ঝঞ্ঝার দাপটে থমকে গেল শীতের কাঁপুনি